ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

সীমান্তে বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র মোতায়েন উ. কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৭ ঘণ্টা, আগস্ট ৪, ২০১০
সীমান্তে বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র মোতায়েন উ. কোরিয়ার

সিউল: দক্ষিণ কোরিয়ার সঙ্গে সংযুক্ত সীমান্ত এলাকায় দূরপাল্লার বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে উত্তর কোরিয়া। বুধবার একটি সংবাদপত্র এ তথ্য জানিয়েছে।



দক্ষিণ কোরিয়ার চোসুন ইলবো নামের দৈনিকটি সামরিক সূত্রের উদ্ধৃতি দিয়ে জানায়, উত্তর কোরিয়ার দক্ষিণপশ্চিম অঞলের হোয়াংহেই প্রদেশ থেকে থেকে কয়েকটি এসএ-৫ ক্ষেপণাস্ত্র সীমান্তের কাছে এনে মোতায়েন করেছে।

পত্রিকাটিতে বলা হয়, গত মার্চে যুদ্ধজাহাজ চিওনান ডুুবির সময় ক্ষেপণাস্ত্রগুলোর লক্ষ্য ও স্থান পুনর্নিধারণ করা হয়েছিলো।

পত্রিকাটিকে ওই সূত্র জানিয়েছে, এর লক্ষ্য, জরুরি পরিস্থিতিতে উত্তর কোরিয়ার কৌশলগত লক্ষ্যস্থলে দক্ষিণ কোরিয়ার বিমান  হামলা ঠেকানো।

সূত্রটি আরও জানায়, “এসএস-৫ সনাক্তকারী রাডার সক্রিয় হলে আমাদের যুদ্ধবিমানগুলোকে নিচু অঞ্চল দিয়ে উড়তে হবে। নিচু অঞ্চল দিয়ে উড়লে রাডারে সনাক্তকরণ এড়ানো সম্ভব হয় তবে একইসঙ্গে বিমানগুলোর তৎপরতা সীমাবদ্ধ হয়ে পড়ে। ”

১৯৮০র দশকের শেষের দিকে সোভিয়েত ইউনিয়নের কাছ থেকে প্রায় ৩৫০টি এসএ-৫ ক্ষেপণাস্ত্র ও ২০টি উৎক্ষেপণ মঞ্চ কেনে উত্তর কোরিয়া। ক্ষেপণাস্ত্রগুলোর উৎক্ষেপণ-পাল্লা ২৫০ কিলোমিটার।

আগামী বৃহস্পতিবার থেকে পীত সাগরে দক্ষিণ পাঁচ দিনব্যাপী ডুবোজাহাজ-বিধ্বংসী মহড়া শুরু করতে যাচ্ছে দক্ষিণ কোরিয়া। এর প্রতিক্রিয়ায় উত্তর কোরিয়া “কঠোর সামরিক জবাব” দেওয়ার হুমকি দিয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩৫৬ ঘণ্টা, আগস্ট ০৪, ২০১০


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa