ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

মিশরে বিধ্বস্ত রুশ প্লেনের ‘ব্ল্যাকবক্সে’ অস্বাভাবিক শব্দ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৩ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৫
মিশরে বিধ্বস্ত রুশ প্লেনের ‘ব্ল্যাকবক্সে’ অস্বাভাবিক শব্দ ছবি: সংগৃহীত

ঢাকা: মিশরের সিনাই উপত্যকায় ২২৪ আরোহী নিয়ে বিধ্বস্ত রুশ প্লেনের ব্ল্যাকবক্সে অস্বাভাবিক শব্দ শনাক্ত করেছেন বিশেষজ্ঞরা। দুর্ঘটনার সময়ই এ শব্দগুলো রেকর্ড হয় বলে রুশ সংবাদসংস্থাগুলো দাবি করেছে।



৩১ অক্টোবর বাংলাদেশ সময় দুপুর দেড়টার দিকে বিধ্বস্ত হয় প্লেনটি। এতে এর আরোহীদের সবাই নিহত হন। এ৩২০ এয়ারবাসের ৭কে৯২৬৮ নং ফ্লাইটটিতে থাকা আরোহীদের মধ্যে ১৭ শিশু ও ৭ জন ক্রু ছিলেন। যাত্রীদের মধ্যে দু’জন ইউক্রেনিয়ান, একজন বেলারুশিয়ান ও বাকিরা রাশিয়ান নাগরিক ছিলেন।

৭কে৯২৬৮ ফ্লাইটটি মিশরের লোহিত সাগর উপকূলের পর্যটন শহর শার্ম আল-শেইখ থেকে বাংলাদেশ সময় সকাল ৯টা ৫১ মিনিটে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের উদ্দেশে উড়াল দেয়। উড্ডয়নের ২৩ মিনিট পর ১০টা ১৪ মিনিটে সিনাই উপদ্বীপে পৌঁছালে এটি সংশ্লিষ্ট এয়ার ট্রাফিক কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলে। পরে সিনাইয়ের প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, প্লেনটি সেখানকার পার্বত্য এলাকায় বিধ্বস্ত হয়েছে। বাংলাদেশ সময় বিকেল ৩টা ১০ মিনিটে গন্তব্যে পৌঁছানোর কথা ছিল এর।

বিধ্বস্ত হওয়ার আগে স্যাটেলাইটে তোলা প্লেনটির ছবি মার্কিন কর্তৃপক্ষের প্রকাশের পরপরই রুশ মিডিয়ায় অস্বাভাবিক শব্দ শনাক্তের খবর প্রকাশিত হলো। স্যাটেলাইটের ওই ছবিগুলোয় বিধ্বস্ত হওয়ার আগ মুহূর্তে কোগালিমাভিয়া এয়ারলাইন্সের এ-৩২১ এয়ারবাসটির কাছে তাপ তরঙ্গ ধরা পড়ে।

কায়রোর এক নিরাপত্তা কর্মকর্তার বরাত দিয়ে ইন্টারফেক্স বলেছে, রাডার থেকে হারিয়ে যাওয়ার আগ মুহূর্তেই অস্বাভাবিক শব্দগুলো রেকর্ড হয় ব্ল্যাকবক্সে।

মঙ্গলবার (০৩ নভেম্বর) মিশরের নেতৃত্বে ও রুশ সহযোগিতায় পরিচালনা করা তদন্তকারী দল দুর্ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।