ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

দ. সুদানে প্লেন বিধ্বস্ত, নিহত ৪১

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৫
দ. সুদানে প্লেন বিধ্বস্ত, নিহত ৪১ ছবি: সংগৃহীত

ঢাকা: দক্ষিণ সুদানে রাশিয়ায় নির্মিত একটি পণ্যবাহী উড়োজাহাজ বিধ্বস্ত হয়েছে। এতে নিহত হয়েছে অন্তত ৪১ জন।

বেঁচে গেছে দু’জন। নিহতদের মধ্যে কিছু উড়োজাহাজের ক্রু ও যাত্রী। আর কিছু স্থানীয় জেলে, ভেঙে পড়া উড়োজাহাজটির নিচে চাপা পড়ে মৃত্যু হয় এদের।

বুধবার (৪ নভেম্বর) দুপুরে মধ্য আফ্রিকার নীলনদ (হোয়াইট নাইল) তীরবর্তী দেশটির রাজধানী জুবা বিমানবন্দরের কাছে এ দুর্ঘটনা ঘটে। উড়োজাহাজটি উড্ডয়নের সঙ্গে সঙ্গেই দুর্ঘটনার কবলে পড়ে।

প্রেসিডেন্ট কার্যালয়ের মুখপাত্র অ্যাতেনি ওয়েক সাংবাদিকদের জানান, উড়োজাহাজটি উড্ডয়নের সঙ্গে সঙ্গেই নীলনদের তীরে একটি গাছ-গাছালিভরা জায়গায় বিধ্বস্ত হয়ে ভেঙে পড়ে। এর পেছনের ভাগ (টেইল) ও অন্যান্য খণ্ডাংশ নীলনদ উপকূলে এখনও পড়ে আছে। দুর্ঘটনাস্থলে অন্তত ৪১ জনের মরদেহ গণনা করেছেন স্থানীয়রা। তবে, নিহতের সংখ্যা বাড়তে পারে।

তিনি বলেন, আমরা জেনেছি- পণ্যবাহী উড়োজাহাজটিতে ২০ জন আরোহী ছিলেন। এদের মধ্যে ১০-১৫ জনই যাত্রী ছিলেন, যাদের কেউই সিট বেল্ট বাঁধেননি। দুর্ঘটনায় এক শিশু ও এক ক্রু বেঁচে গেছেন। তবে, আরোহীদের সংখ্যা নিয়ে আমরা নিশ্চিত কোনো খবর পাইনি।

অ্যাতেনি ওয়েক বলেন, উড়োজাহাজটি বিধ্বস্ত হয়ে ভেঙে পড়লে এতে চাপা পড়ে ঘটনাস্থলে মাছ ধরতে থাকা ২২-২৩ জন জেলের মৃত্যু হয়। তবে, সেসময় ঘটনাস্থলে কতোজন জেলে ছিলেন তা-ও নিশ্চিত হতে পারিনি আমরা।

জুবা থেকে একজন সংবাদকর্মী জানান, বৈরী আবহাওয়ার কারণে উদ্ধার তৎপরতা ব্যাহত হচ্ছে। ভারী বৃষ্টিপাতের কারণে ধ্বংসাবশেষে আর কারও মরদেহ পড়ে আছে কিনা তা-ও জানা যাচ্ছে না।

দক্ষিণ সুদানের দায়িত্বপ্রাপ্ত উগান্ডায় রাশিয়ার কূটনৈতিক মিশনের মুখপাত্র রাদমির গাইন‍ানোভ সাংবাদিকদের জানান, দূতাবাস সার্বক্ষণিক স্থানীয় কর্তৃপক্ষ ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করছে।

গৃহযুদ্ধবিধ্বস্ত দক্ষিণ সুদানের জুবা বিমানবন্দর আকারের তুলনায় অনেক বেশি ব্যস্ত থাকে। এখানে কর্মরত আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী ও মানবাধিকার সংস্থাগুলো জুবা বিমানবন্দরের মাধ্যমেই তাদের কর্মী ও পণ্য আনা-নেওয়া করে।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৫/আপডেট ১৫০০ ঘণ্টা/আপডেট ১৭১০ ঘণ্টা
জেডএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।