ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

অগ্নিকাণ্ডের দায় নিয়ে রোমানিয়ান সরকারের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৫
অগ্নিকাণ্ডের দায় নিয়ে রোমানিয়ান সরকারের পদত্যাগ ভিক্টর পোন্তা

ঢাকা: রোমানিয়ায় নাইটক্লাবে অগ্নিকাণ্ডের পর সরকারবিরোধী বিক্ষোভের মুখে পদত্যাগ করেছেন দেশটির প্রধানমন্ত্রী ভিক্টর পোন্তা। তার সঙ্গে পদত্যাগ করেছে পুরো মন্ত্রিসভাও।



বুধবার (৪ নভেম্বর) এক বিবৃতিতে প্রধানমন্ত্রী পোন্তা পদত্যাগের এ ঘোষণা দেন। গত ৩০ অক্টোবর রাজধানী বুখারেস্টের ওই নাইটক্লাবে কনসার্ট চলাকালে অগ্নিকাণ্ডে অন্তত ৩২ জনের মৃত্যু হয়। এ ঘটনায় সরকারের বিরুদ্ধে ব্যর্থতার অভিযোগ তুলে ৩ নভেম্বর বিক্ষোভে নামে জনতা।

বিক্ষোভের প্রেক্ষিতে অগ্নিকাণ্ডের দায় নিয়ে পদত্যাগের ঘোষণা দিয়ে পোন্তা তার বিবৃতিতে বলেন, আমি আমার দায়িত্ব হস্তান্তর করছি (প্রেসিডেন্টের কাছে), আমি পদত্যাগ করছি। এতে কার্যত আমার সরকারও পদত্যাগ করছে।

অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় রাজধানীর ওই নাইটক্লাবটির সামনে ৩ নভেম্বর বিকেলে বিক্ষোভ করেন ২০ হাজার রোমানিয়ান। এসময় তারা প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও জেলার মেয়রের পদত্যাগ দাবি করেন।

এই বিক্ষোভের প্রেক্ষিতে প্রেসিডেন্ট ক্লজ ইহোহানিজ ৩ নভেম্বর সন্ধ্যায় এক বিবৃতিতে বলেন, আমি বুঝতে পারছি কী চাওয়া হচ্ছে এবং কী প্রত্যাশিত, তারা সঠিক দাবিই করছে। এখনও কাউকে না কাউকে রাজনৈতিক দায় নিতে হবে। আর পরবর্তী পদক্ষেপটা রাজনীতিকদেরই হওয়া উচিত।

বিক্ষোভকারীদের দাবি এবং প্রেসিডেন্টের এ পরোক্ষ আহ্বানের প্রেক্ষিতে শেষ পর্যন্ত পদত্যাগ করলেন রোমানিয়ান প্রধানমন্ত্রী ও তার সহযোগীরা।

প্রধানমন্ত্রিত্ব থাকাবস্থায়ই পোন্তার বিরুদ্ধে দুর্নীতির একটি মামলা দায়ের হয়েছে এবং এখন ওই মামলার বিচার প্রক্রিয়া চলছে।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।