ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

বিস্ফোরকের সাহায্যে রুশ বিমান বিধ্বস্ত করা হয়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৬ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১৫
বিস্ফোরকের সাহায্যে রুশ বিমান বিধ্বস্ত করা হয় ছবি: সংগৃহীত

ঢাকা: মিশরের সিনাই উপত্যকায় ২২৪ আরোহী নিয়ে বিধ্বস্ত রুশ বিমানটি বিস্ফোরক ডিভাইস দিয়ে বিধ্বস্ত করা হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয়।

বুধবার (০৪ নভেম্বর) দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ দাবি করা হয়।



এদিকে, এদিন সন্ধ্যা থেকে মিশরের লোহিত সাগর উপকূলের পর্যটন শহর শার্ম আল-শেইখ বিমানবন্দর থেকে যুক্তরাজ্যের সব ফ্লাইট স্থগিত করা হয়েছে।

যুক্তরাজ্যের বিশেষজ্ঞ দল কর্তৃক শার্ম আল-শেইখ বিমানবন্দরের নিরাপত্তা মূল্যায়নের জন্য এটা করা হয়েছে বলে জানিয়েছে প্রধানমন্ত্রী ক্যামেরনের দপ্তরের মুখপাত্র। খবর: বিসিসি ও সিএনএনের।

মুখপাত্র জানায়, রাশিয়ার প্লেন বিধ্বস্তের কারণ আমরা জানিনা। তবে এ সম্পর্কে যে তথ্য পাওয়া গেছে তাতে দেখা গেছে প্লেনটি ভূপাতিত করতে কোনো বিস্ফোরক ডিভাইস ব্যবহার করা হয়েছে। এজন্য সতর্কতামূলক ব্যবস্থার জন্যই আজকের ফ্লাইটগুলো স্থগিত করা হয়েছে।

গত ৩১ অক্টোবর বাংলাদেশ সময় দুপুর দেড়টার দিকে বিধ্বস্ত হয় বিমানটি। এতে এর আরোহীদের সবাই নিহত হন। এ৩২০ এয়ারবাসের ৭কে৯২৬৮ নং ফ্লাইটটিতে থাকা আরোহীদের মধ্যে ১৭ শিশু ও ৭ জন ক্রু ছিলেন। যাত্রীদের মধ্যে দু’জন ইউক্রেনিয়ান, একজন বেলারুশিয়ান ও বাকিরা রাশিয়ান নাগরিক ছিলেন।

৭কে৯২৬৮ ফ্লাইটটি মিশরের লোহিত সাগর উপকূলের পর্যটন শহর শার্ম আল-শেইখ থেকে বাংলাদেশ সময় সকাল ৯টা ৫১ মিনিটে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের উদ্দেশে উড়াল দেয়। উড্ডয়নের ২৩ মিনিট পর ১০টা ১৪ মিনিটে সিনাই উপদ্বীপে পৌঁছালে এটি সংশ্লিষ্ট এয়ার ট্রাফিক কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলে। পরে সিনাইয়ের প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, বিমানটি সেখানকার পার্বত্য এলাকায় বিধ্বস্ত হয়েছে।

বাংলাদেশ সময়: ০২১৭ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৫
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।