ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

প্রেসিডেন্টকেও টপকে যাবেন সু কি!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১৫
প্রেসিডেন্টকেও টপকে যাবেন সু কি! ছবি : সংগৃহীত

ঢাকা: মায়ানমারের বিরোধী দলীয় নেতা অং সান সু কি বলেছেন, আসন্ন নির্বাচনে তার দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) জয় পেলে তিনি প্রেসিডেন্টকেও টপকে যাবেন।

রোববার (০৮ নভেম্বর) মায়ানমারে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

গত ২৫ বছরের মধ্যে এবারই প্রথম দেশটির সবগুলো রাজনৈতিক দল এ নির্বাচনে অংশ নিতে পারছে। স্থানীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, ৯০টিরও বেশি দল এতে অংশ নিচ্ছে।

এ নির্বাচনকে সামনে রেখে ভোটরাদের মধ্যে এনএলডি’র অবস্থান বেশ শক্ত বলেই মনে করছেন বিশ্লেষকরা। কিন্তু সাংবিধানিকভাবে বিধি-নিষেধের কারণে দল জয় পেলেও প্রেসিডেন্ট হতে পারবেন না সু কি। দেশটির সংবিধানে বলা আছে, বিদেশি কোনো নাগরিকের স্ত্রী, সন্তান কিংবা পিতামাতা মায়ানমারের প্রেসিডেন্ট পদপ্রার্থী হতে পারবেন না। সু কি’র দুই সন্তান ব্রিটিশ নাগরিক।

ইয়াংগুনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সু কি বলেন, যদি আমার দল জয় পায় এবং সরকার গঠন করে, তাহলে আমি প্রেসিডেন্টকেও টপকে যাবো। এটা খুবই সাধারণ একটি বার্তা।

বিশ্লেষকরা বলছেন, সু কি’র এমন মন্তব্যে তার দৃঢ়তাই প্রকাশ পেয়েছে। তিনি বুঝিয়ে দিয়েছেন, সরকারের সর্বোচ্চ ব্যক্তি হওয়ার ব্যাপারে তার পায়ে বেড়ি পরানো হলেও তিনি যেকোনোভাবেই হোক সরকার পরিচালনা করবেনই।

সু কি আরও বলেন, প্রেসিডেন্ট পদের ব্যাপারে সংবিধানে আমার ওপর বিধি-নিষেধ থাকতে পারে, কিন্তু প্রেসিডেন্টকে টপকে যাওয়ার ব্যাপারে কিছু বলা নেই।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।