ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

চীন-তাইওয়ান প্রেসিডেন্টের বৈঠক রুখতে তাইপেতে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৩ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৫
চীন-তাইওয়ান প্রেসিডেন্টের বৈঠক রুখতে তাইপেতে বিক্ষোভ ছবি: সংগৃহীত

ঢাকা: চীন ও তাইওয়ানের প্রেসিডেন্টের বৈঠক রুখতে তাইওয়ানের রাজধানী তাইপেতে বিক্ষোভ দেখা দিয়েছে। বিরোধী পক্ষের নেতত্বে বিক্ষোভকারীরা দেশটির পার্লামেন্টে ভবনেও প্রবেশের চেষ্টা করেছে।



শনিবার (০৭ নভেম্বর) সিঙ্গাপুরে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ও তাইওয়ানের প্রেসিডেন্ট মা ইং-জেওউয়ের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ১৯৪৯ সালে চীনের গৃহযুদ্ধ সমাপ্ত হওয়ার পর এই প্রথম দুই দেশের নেতা মুখোমুখি হচ্ছেন।

১৯৪৯ সালে চীনা জাতিয়তাবাদীরা তাইওয়ানে সরকার গঠন করে আলাদা রাষ্ট্র ঘোষণা করলেও চীন এখনও এই ভূখণ্ডকে নিজের বিচ্ছিন্ন প্রদেশ বলে মনে করে এবং যেকোনো দিন তা আবারও তার সঙ্গে একীভূত হবে বলে আশা করে। এ জন্য দেশটি প্রয়োজনে শক্তি প্রয়োগেরও মানসিকতা লালন করে।

দুই নেতার বৈঠকের ঘোষণা আসার পর থেকেই তাইওয়ানে বিক্ষোভ দেখা দেয়। প্রেসিডেন্ট মা ইং-জেওউয়ের বিরোধীপক্ষ ও বিক্ষোভকারীরা মনে করছেন, এ বৈঠকের ফলে তাইওয়ান সার্বভৌমত্ব হারিয়ে ফের চীনের অংশে পরিণত হবে।

স্থানীয় সময় শনিবার সকালে মা ইং-জেওউ যখন তাইপে থেকে সিঙ্গাপুরের উদ্দেশ্যে উড়াল দেন, তখন বিক্ষোভকারীরা বিমানবন্দরে জমায়েত হয়ে স্লোগান দিতে থাকে। চীনা প্রেসিডেন্টের কুশপুত্তলিকাও দাহ করা হয় এ সময়। নাশকতার আশঙ্কায় বেশ কয়েকজনকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

চেন নামে বিক্ষোভকারীদের একজন একটি সংবাদমাধ্যমকে বলেছেন, প্রেসিডেন্ট হিসাবে মা ইং-জেওউ জনতার মতামতের তোয়াক্কা না করে এ বৈঠকে বসতে চলেছেন। প্রণালীর অপর প্রান্তের কোনো নেতার সঙ্গে এভাবে সাক্ষাত করার কোনো অধিকার নেই তার।

বাংলাদেশ সময়: ০৯৪২ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।