ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

মিশরের সঙ্গে রাশিয়ার প্লেন যোগাযোগ স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪১ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৫
মিশরের সঙ্গে রাশিয়ার প্লেন যোগাযোগ স্থগিত ছবি: সংগৃহীত

ঢাকা: মিশরের সঙ্গে সব ধরনের যাত্রী পরিবহণ প্লেন যোগাযোগ স্থগিত করেছে রাশিয়া। গত ৩১ অক্টোবর সিনাই উপত্যকায় ২২৪ আরোহী নিয়ে রুশ যাত্রীবাহী ফ্লাইট ৭কে৯২৬৮ বিধ্বস্ত হওয়ার ঘটনায় এ স্থগিতাদেশ দিয়েছে দেশটির কর্তৃপক্ষ।



স্থানীয় সময় শুক্রবার (০৬ নভেম্বর) আয়োজিত এক সংবাদ সম্মেলনে দেশটির কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থার (এফএসবি) পরিচালক আলেক্সান্ডার বোর্তনিকফ বলেছেন, যতক্ষণ পর্যন্ত কোগালিমাভিয়া এয়ারলাইন্সের এ-৩২০ এয়ারবাসটির বিধ্বস্ত হওয়ার কারণ পরিষ্কারভাবে জানা না যাচ্ছে, আমি মনে করি, ততক্ষণ পর্যন্ত রাশিয়া থেকে মিশরে যেকোনো ধরনের প্লেন যোগাযোগ স্থগিত রাখাই উত্তম।

মিশর রুশ গোয়েন্দা ও বিশেষজ্ঞদের সব ধরনের সহায়তা দিচ্ছে উল্লেখ করে তিনি আরও বলেন, এ ঘটনায় নিশ্চিত কোনো তথ্য উদ্ধার না হওয়া পর্যন্ত কিছুই বলা যাচ্ছে না। আমাদের নাগরিকদের নিরাপত্তায় আরও সাবধান হতে হবে।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এফএসবি’র পরামর্শের সঙ্গে একমত হয়েছেন বলে এক বিবৃতিতে জানিয়েছেন ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ। সেই সঙ্গে মিশরে অবস্থানরত রুশ নাগরিকদের নিরাপদে দেশে ফিরিয়ে আনার ব্যাপারেও নির্দেশনা দিয়েছেন পুতিন।

বিবৃতিতে তিনি আরও জানান, আকাশ পথে নিরাপত্ত‍া নিশ্চিত না হওয়া পর্যন্ত মিশরের সঙ্গে প্লেন যোগাযোগ স্থগিত থাকবে।

রুশ পর্যটন সংস্থার তথ্যমতে, ছুটি কাটাতে বর্তমানে দেশটির ৪৫ হাজারের মতো নাগরিক মিশরে অবস্থান করছেন।

এক বিবৃতিতে রুশ মন্ত্রিসভা জানিয়েছে, উপ-প্রধানমন্ত্রী আর্কাদি দিভোর্কভিচের নেতৃত্বে ও রুশ পর্যটন পর্যবেক্ষণ সংস্থার সহায়তায় এই নাগরিকদের দেশে ফিরিয়ে আনার কাজ চলবে।

উপ-প্রধানমন্ত্রী আর্কাদি দিভোর্কভিচ জানিয়েছেন, পর্যটকসহ প্রায় ৭০ হাজার রুশ নাগরিক বর্তমানে মিশরে অবস্থান করছেন।

বাংলাদেশ সময়: ১০৪১ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।