ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

মোদির সফরে কাশ্মীরে নিরাপত্তা জোরদার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৫ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৫
মোদির সফরে কাশ্মীরে নিরাপত্তা জোরদার ছবি: সংগৃহীত

ঢাকা: শনিবার (০৭ নভেম্বর) কাশ্মীর সফরে যাচ্ছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। চলতি বছর এটাই তার প্রথম কাশ্মীর সফর।

আর এ সফর নির্বিঘ্ন করতে ভূস্বর্গখ্যাত এই অঞ্চলের ভারত নিয়ন্ত্রিত অংশে নিরাপত্তা জোরদার করেছে দেশটির নিরাপত্তা বাহিনী।

প্রধানমন্ত্রীর সফরকে সামনে রেখে গত এক সপ্তাহে এই অঞ্চলে চার শতাধিক বিচ্ছিন্নতাবাদীকে আটকে করেছে পুলিশ। এক বিবৃতিতে ভারতীয় পুলিশ জানিয়েছে, মোদির সফরের সময় বিচ্ছিন্নতাবাদীদের বিক্ষোভের আশঙ্কায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

১৯৪৭ সালে স্বাধীন হওয়ার পর কাশ্মীর ইস্যুতে পারমাণবিক শক্তিধর ভারত ও পাকিস্তানের মধ্যে তিনবার যুদ্ধ হয়। দীর্ঘদিন ধরে ভারত অভিযোগ করে আসছে, এই অঞ্চলে মুসলিম উগ্রপন্থিদের পৃষ্ঠপোষকতা দিচ্ছে পাকিস্তান। শুধু তাই নয়, অনুপ্রবেশেও সহায়তা করছে। তবে এ অভিযোগ প্রত্যাখ্যান করে ভারতের বিরুদ্ধে পাল্টা অভিযোগ করে আসছে পাকিস্তানও।

নরেন্দ্র মোদির সফরের ঘোষিণা আসার পরপরই বিচ্ছিন্নতাবাদী কট্টরপন্থি নেতা সৈয়দ আলী শাহ গিলানি কাশ্মীরের গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগরে স্টেডিয়াম পর্যন্ত পদযাত্রার আহ্বান জানান। শনিবার এই স্টেডিয়ামেই একটি ৠালিতে বক্তৃতা দেওয়ার কথা রয়েছে মোদির।

বাংলাদেশ সময়: ১২৩৭ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।