ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সিডনির আকাশে এ কেমন মেঘ! (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৫
সিডনির আকাশে এ কেমন মেঘ! (ভিডিও) ছবি: সংগৃহীত

ঢাকা: সমুদ্র সৈকতে পর্যটকরা যে যার মতো ঘুরছিলেন-ফিরছিলেন। হঠাৎ সাগর থেকে ধেয়ে আসতে থাকলো উঁচু উঁচু ঢেউ।

ধীরে ধীরে মনে হতে থাকলো এ ঢেউ যেন আকাশের সঙ্গে মিশে গিয়েই আঘাত হানছে সৈকতে। ঘাবড়ে যান পর্যটকেরা।

কিছুক্ষণ পর তারা দেখতে পান, ঢেউ সাগর ছেড়ে আকাশে উঠে গেছে। সেটা কেবল মহাপ্রলয়ের শক্তি নিয়ে মাটিতে আছড়ে পড়ার অপেক্ষায়। তবে আর কিছুক্ষণ পরই ঘোর ভাঙে পর্যটকদের। এ যে সমুদ্দুরের ঢেউ নয়, মেঘ। আরও কিছুক্ষণ পর তাদের মাথার ওপর দিয়েই উড়ে যেতে থাকে নিরুদ্দেশে।

রোববার (৬ নভেম্বর) অস্ট্রেলিয়ার সিডনির বন্ডি সমুদ্র সৈকতের পর্যটকেরা প্রত্যক্ষ করেছেন এই ‘সুনামি মেঘ’।

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, সকাল থেকে আকাশ পরিষ্কার থাকলেও হঠাৎই সারা আকাশ ছেয়ে যায় মেঘে। মেঘরাশি দেখতে সুনামির মতো ছিল। এ ‘সুনামি মেঘ’ প্রথমাবস্থায় আতঙ্ক ছড়ালেও পরে উপভোগের দৃশ্য হয়ে দাঁড়ায়। এমনকি বন্ডি সৈকতের অদূরের লোকেরা খবর পেয়ে এ বিরল দৃশ্য দেখতে ছুটেও যান।

স্থানীয় আবহাওয়াবিদেরা অনেক আগে থেকেই এ ব্যাপারে সতর্ক করেছিলেন। ভিক্টোরিয়া অঙ্গরাজ্যে ব্যাপক বৃষ্টিপাত ও শক্তিশালী ঘূর্ণিঝড়ের পর তারা আশঙ্কা করেন, বড় রকমের প্রাকৃতিক বিপর্যয় ঘটতে পারে অস্ট্রেলিয়ায়। এজন্য রোববার সকাল থেকে সমুদ্র সৈকতে সতর্কবার্তাও ছিল। কিন্তু সেই সতর্কতা এড়িয়ে ‘সুনামি মেঘ’ দেখতে মানুষের ঢল নামে বন্ডি সমুদ্র সৈকতে। চলে এই মেঘের ছবি তোলাও। অবশ্য, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গরম ঝড়ো হাওয়া বইতে শুরু করে সমুদ্র তীরজুড়ে।

যদিও দিন শেষে কোনো অপ্রীতিকর খবর শুনতে হয়নি সিডনিবাসীকে। স্থানীয় আবহাওয়াবিদেরা জানিয়েছেন, এটি ছিল আসলে তাক ধরা মেঘ বা শেল্ফ ক্লাউড। সাধারণত নিম্নগামী শীতল বায়ুপ্রবাহের সঙ্গে উর্ধ্বগামী উষ্ণ বায়ুপ্রবাহের মিশ্রণের ফলে এ ধরনের মেঘের সৃষ্টি হয়।

ভিডিওতে দেখুন সুনামি মেঘ:


বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।