ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

মায়ানমারে জয়ের পথে সুচি’র দল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৫ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১৫
মায়ানমারে জয়ের পথে সুচি’র দল ছবি: সংগৃহীত

ঢাকা: বিশাল ব্যবধানে জয়ের পথে নোবেল শান্তি পুরস্কারজয়ী অং সান সুচি’র ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি)। দলটির দাবি, ৭০ শতাংশ ভোট পেয়ে তারা বিজয়ী হতে চলেছে।



রোববার (০৮ নভেম্বর) অনুষ্ঠিত হয় মায়ানমারের সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ। এদিন রাত থেকেই শুরু হয় গণনা। সোমবার (০৯ নভেম্বর) ঘোষিত হওয়ার কথা রয়েছে এর ফলাফল।

এর আগে ২০১১ সালে নির্বাচন অনুষ্ঠিত হলেও তাতে সেনাবাহিনীর প্রভাব কাজ করেছিল বলে অভিযোগ রয়েছে। শুধু তাই নয়, দেশটির সাবেক সেনাপ্রধান থেইন সেইন ওই সময় বেসামরিক প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব নেন। তাই এবারের নির্বাচনকেই দশককালের সেনাশাসন পরবর্তী প্রথম সাধারণ নির্বাচন বলে অভিহিত করা হচ্ছে।

এছাড়া এই নির্বাচনের অপর একটি বিশেষত্ব হলো, দীর্ঘ ২৫ বছর পর মায়ানমারের সবগুলো রাজনৈতিক দল এতে অংশ নেওয়ার সুযোগ পেয়েছে। ৬৬৪ আসনের এই সংসদ নির্বাচনে ৯০টির বেশি দলের ছয় হাজারেরও বেশি প্রার্থী অংশ নিচ্ছেন। তবে মূল লড়াইটা হচ্ছে সেনা সমর্থিত ইউনিয়ন সলিডারিটি ডেভেলপমেন্ট পার্টি (ইউএসডিপি) ও সু কি’র ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি’র (এনএলডি) মধ্যে।

ভোটগ্রহণ শেষ হওয়ার পর মায়ানমারের নির্বাচন কমিশন জানিয়েছে, এবারের নির্বাচনে তিন কোটি ভোটারের ৮০ শতাংশ তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

এদিকে, নির্বাচনী প্রচারণা শুরুর পর থেকেই অং সান সু কি’র এনএলডি’র জনপ্রিয়তা দৃশ্যমান হয়। ভোটের দিন থেকে এ সমর্থন যেন আরও জোয়ার পায়।

তবে সংখ্যাগরিষ্ঠতা পেলেও এনএলডি সরকার গঠন করতে পারবে কি না, তা নিয়ে এখনও সংশয় রয়েছে। সংসদের ৬৬৪ আসনের ২৫ শতাংশ অনির্বাচিত সেনা প্রতিনিধিদের জন্য সংরক্ষিত। ধারণা করা হচ্ছে, এই প্রতিনিধিরা থেইন সেইন’র ইউএসডিপিকেই সমর্থন দেবেন। সরকার গঠন করতে হলে সু কি’র এনএলডিকে ন্যূনতম ৬৭ শতাংশ আসনে জয় পেতে হবে।

তবে সোমবার ভোটগণনা চলাকালেই এনএলডি’র এক মুখপাত্র দাবি করেছেন, তাদের পক্ষে ৮০ শতাংশ ভোটার নিজেদের রায় দিয়েছেন।

এখন অপেক্ষা স্থানীয় সময় সন্ধ্যা ৬টার (বাংলাদেশ সময় সাড়ে ৫টা)। ওই সময়ই আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা শুরুর কথা রয়েছে।

** নির্বাচনের ফলের অপেক্ষায় মায়ানমারের জনগণ

বাংলাদেশ সময়: ১২৫৩ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।