ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

শরণার্থীর মৃত্যুতে অস্ট্রেলিয়ার ক্রিসমাস দ্বীপে সংঘর্ষ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১৫
শরণার্থীর মৃত্যুতে অস্ট্রেলিয়ার ক্রিসমাস দ্বীপে সংঘর্ষ ছবি: সংগৃহীত

ঢাকা: এক শরণার্থীর মৃত্যুকে কেন্দ্র করে ভারত মহাসাগরে অবস্থিত অস্ট্রেলিয়ার ক্রিসমাস দ্বীপে সংঘর্ষের ঘটনা ঘটেছে।

ক্রিসমাস আইল্যান্ডে অবস্থিত অস্ট্রেলিয়ার বিতর্কিত শরণার্থী বন্দিশালায় বন্দি ও কর্মকর্তাদের মধ্যে এ সংঘর্ষ চলছে বলে সোমবার (০৯ নভেম্বর) সংবাদমাধ্যমকে জানিয়েছেন দেশটির অভিবাসন কর্মকর্তারা।



অস্ট্রেলিয়ার এ দ্বীপটি পার্থ থেকে দুই হাজার ৬৫০ কিলোমিটার উত্তর-পশ্চিমে ও ইন্দোনেশিয়ার জাভা দ্বীপ থেকে ৩৮০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত। নৌকায় চেপে যেসব অভিবাসন প্রত্যাশী অবৈধভাবে সাগর পাড়ি দিয়ে অস্ট্রেলিয়ায় প্রবেশের চেষ্টা করে, তাদের এখানে আটক করে রাখা হয়।

এক বিবৃতিতে দেশটির অভিবাসন সংস্থা জানিয়েছে, ফাজেল শেগেনি নামের এক ত্রিশোর্ধ ইরানি কুর্দিশ শরণার্থীর মৃত্যুকে কেন্দ্র করে এ সংঘর্ষের সূচনা ঘটে।

গত শনিবার (০৭ নভেম্বর) শেগেনি ওই বন্দিশালা থেকে পালিয়ে যান। পরে রোববার (০৮ নভেম্বর) সেখানকার খাড়া বাঁধের ওপর তার মরদেহ পাওয়া যায়। এর পরপরই আন্দোলন শুরু করে বাকি বন্দিরা।

বিবৃতিতে অভিবাসন সংস্থাটি জানায়, শান্তিপূর্ণ বিক্ষোভে কোনো বাধা দেওয়ার ইচ্ছা ছিল না কর্তৃপক্ষের। কিন্তু কয়েকজন বন্দি এর সুযোগ নেওয়ার চেষ্টা করে। তারা ভাঙচুর ও অগ্নিসংযোগ করে পরিস্থিতি জটিল করে তোলে। তবে এখন পর্যন্ত কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

অস্ট্রেলিয়ার অভিবাসনমন্ত্রী পিটার ডাটন বলেছেন, বেসরকারি প্রতিষ্ঠান সার্কো’র কর্মকর্তারা ওই বন্দিশালার নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত। তারা বিক্ষোভকারীদের সঙ্গে আলোচনার চেষ্টা করছেন। যদি কমনওয়েলথ’র সম্পদ কেউ নষ্ট করে থাকে, তাহলে বিষয়টি তদন্ত সাপেক্ষে দোষীদের বিচারের আওতায় আনা হবে।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।