ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সিরিয়ায় সাংবিধানিক সংস্কার চায় রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫১ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৫
সিরিয়ায় সাংবিধানিক সংস্কার চায় রাশিয়া ছবি: সংগৃহীত

ঢাকা: সংকট নিরসনে সিরিয়ায় সাংবিধানিক সংস্কার চায় রাশিয়া। এ বিষয়ে জাতিসংঘে একটি শান্তি পরিকল্পনার খসড়াও প্রস্তাব করা হয়েছে দেশটির পক্ষ থেকে।



পরিকল্পনা অনুযায়ী, ১৮ মাস সময়ের মধ্যে সিরিয়ায় সাংবিধানিক সংস্কার সম্পন্ন করা হবে। এরপর দেশটিতে অনুষ্ঠিত হবে সাধারণ নির্বাচন। তবে এ পরিকল্পনায় প্রেসিডেন্ট বাশার আল-আসাদের ব্যাপারে কোনো কিছু উল্লেখ করা হয়নি। সংস্কারের এ সময়ে তিনি ক্ষমতায় থাকবেন কি থাকবেন না, তা নিয়ে তাই সৃষ্টি হয়েছে ধোঁয়াশার।

তবে বিশ্লেষকরা মনে করছেন, বাশার আল-আসাদের অন্যতম মিত্র দেশ হিসাবে পরিচিত রাশিয়া। কাজেই তাকে বাদ দিয়ে এ পরাশক্তি কোনো পরিকল্পনাই করবে না। আর তাছাড়া এর আগে যতোবারই পশ্চিমারা বাশারকে সরানোর পক্ষে যুক্তি দেখিয়েছে, ততোবারই তার বিরোধিতা করেছে রাশিয়া।

রাশিয়ার এ পরিকল্পনায় আগামী শনিবার (১৪ নভেম্বর) ভিয়েনায় অনুষ্ঠিতব্য বহুজাতিক আলোচনায় সিরিয়ার কয়েকটি বিরোধীদলের অংশগ্রহণ নিশ্চিতের ওপর জোর দেওয়া হয়েছে।

এদিকে, সিরিয়ার উত্তরাঞ্চলে ইসলামিক স্টেটের (আইএস) একটি অবরোধ ভেঙে ফেলার দাবি করেছে দেশটির সেনাবাহিনী। আলেপ্পোর পূর্বে কুওয়াইরিস বিমানঘাঁটি অবরোধ করে রেখেছিলো জঙ্গিরা।

সংবাদ সংস্থা সানা জানায়, দুই বছর আগে ঘাঁটিটি অবরোধ করে আইএস জঙ্গিরা।

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।