ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

বিশ্বের সবচেয়ে ‘লম্বা মানুষ’টি আর নেই

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৮ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৫
বিশ্বের সবচেয়ে ‘লম্বা মানুষ’টি আর নেই ছবি: সংগৃহীত

ঢাকা: পর্নশাই সাওস্রি। ডাকনাম, ওয়াফ।

বয়স ২৬ বছর। ধারণা করা হয়ে থাকে, তিনিই বিশ্বের সবচেয়ে লম্বা মানুষ। আর কেনইবা এমন ধারণা করা হবে না? তার উচ্চতা যে, আট ফুট আট ইঞ্চি।

বিশ্বের সবচেয়ে লম্বা এই মানুষটি মাত্র ২৬ বছর বয়সেই পৃথিবীর মায়া কাটিয়ে পাড়ি জমিয়েছেন পরপারে। যে উচ্চতা তাকে সংবাদ শিরোনামে পরিণত করেছে, সেই উচ্চতাই তার এই অকাল প্রয়াণের কারণ।

থাইল্যান্ডের প্রাসত জেলার বান তাকায়েও গ্রামের অধিবাসী ছিলেন তিনি।

চিকিৎসকরা বলছেন, দেহের দ্রুত বৃদ্ধিই সাওস্রিকে অসুস্থ করে দেয়। এছাড়া তিনি হাইপারটেনশনেরও রোগী ছিলেন। বিভিন্ন রোগে ভুগে সম্প্রতি তিনি শয্যাশায়ী হয়ে পড়লে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

পর্নশাই সাওস্রিকে বিশ্বের সবচেয়ে লম্বা মানুষ বলে মানলেও অফিসিয়ালি তাকে খেতাব দেওয়া হয়নি। এরও কারণ তার স্বাস্থ্য সমস্যা। তাছাড়া তিনি দেহের ভারের কারণে সোজা হয়ে দাঁড়াতেও পারতেন না। বেশিরভাগ সময়ই বসে কাটতো তার।

বিশ্বের সবচেয়ে লম্বা মানুষের খেতাবটি বর্তমানে তুরস্কের সুলতান কোসেনের দখলে। গিনেস বুকে নাম ওঠা এই ব্যক্তির উচ্চতা আট ফুট তিন ইঞ্চি।

বাংলাদেশ সময়: ০৯৪৮ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।