ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

রাশিয়ার শান্তি পরিকল্পনা বাশার বিরোধীদের প্রত্যাখ্যান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১১ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৫
রাশিয়ার শান্তি পরিকল্পনা বাশার বিরোধীদের প্রত্যাখ্যান

ঢাকা: সিরিয়ায় সংকট নিরসনে রাশিয়ার প্রস্তাবিত শান্তি পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে বাশার বিরোধীরা। প্রত্যাখ্যানকারীদের তালিকায় সিরিয়ার বিরোধী গোষ্ঠীগুলো যেমন আছে, একইভাবে বাশার বিদ্বেষী গালফ রাষ্ট্রগুলোও আছে।



জাতিসংঘে প্রস্তাবিত খসড়ায় ১৮ মাসের একটি টাইমলাইন দিয়েছিলো রাশিয়া। এই সময়ের মধ্যে দেশটিতে সাংবিধানিক সংস্কার এনে নির্বাচন অনুষ্ঠানের কথা বলা হয়েছিলো প্রস্তাবে। তবে প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে সঙ্গে নিয়েই তা করা হবে কি না, সে বিষয়ে পরিস্কার করে কিছু বলা হয়নি।

শনিবার (১৪ নভেম্বর) ভিয়েনায় অনুষ্ঠিতব্য বহুজাতিক আলোচনায় সিরিয়ার কয়েকটি বিরোধীদলের অংশগ্রহণ নিশ্চিতের ওপর জোর দেওয়া হয় ওই প্রস্তাবে।

তবে বিশেষজ্ঞরা বলছিলেন, বাশারকে বাদ দিয়ে কোনো পরিকল্পনাই করবে না রাশিয়া। কারণ দেশটি তার প্রধান মিত্র দেশগুলোর একটি। আর তাছাড়া পশ্চিমারা যতোবারই বাশারকে সরানোর ব্যাপারে যুক্তি উপস্থাপন করেছে, ততোবারই তার পক্ষে অবস্থান নিয়েছে মস্কো।

সিরিয়ার পশ্চিমা সমর্থিত ন্যাশনাল কোয়ালিশন সদস্য মোনজের আকবিক বলেছেন, দেশের জনগণ কখনোই বাশারের একনায়কতন্ত্র মেনে নেয়নি এবং অন্য কোনো উপায়ও যদি তাকে বহাল রাখার পরিকল্পনা করা হয়, তাও মেনে নেবে না তারা। রাশিয়ানরা কূটচালে তাকে পুনর্বহালের পরিকল্পনা করেছে।

এদিকে, খসড়া প্রত্যাখ্যান করেই শুধু ক্ষান্ত থাকেনি সৌদি আরব। দেশটির পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবেইর আলাদাভাবে বলেছেন, যদি শান্তিপূর্ণভাবে আসাদকে অপসারণ করা না যায়, তাহলে সামরিক পদক্ষেপ নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১২০৭ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৫
আরএইচ

** সিরিয়ায় সাংবিধানিক সংস্কার চায় রাশিয়া

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।