ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

অভিযানে জিহাদি জন নিহত, দাবি যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৫
অভিযানে জিহাদি জন নিহত, দাবি যুক্তরাষ্ট্রের

ঢাকা: ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি ‘জিহাদি জনখ্যাত’ ব্রিটিশ নাগরিক মোহম্মদ এমওয়াজিকে হত্যার দাবি করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন সেনাদের বিমান হামলায় তিনি নিহত হন বলে দাবি করেছে পেন্টাগন।



শুক্রবার (১৩ নভেম্বর) এক বিবৃতিতে পেন্টাগন জানায়, সিরিয়ার রাক্কায় মার্কিন সেনাদের পরিচালিত বিমান হামলায় জিহাদি জন নিহত হওয়ার সম্ভাবনা খুব বেশি। বিষয়টিতে নিশ্চিত হতে এখনও খোঁজখবর করা হচ্ছে। বৃহস্পতিবার (১২ নভেম্বর) দিনগত রাতে এ অভিযান পরিচালিত হয়।

মার্কিন সাংবাদিক স্টিভেন সটলফ ও জেমস ফলে’র শিরোশ্ছেদের ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়ার পর থেকেই জিহাদি জনের ব্যাপারে সোচ্চার হয়ে ওঠে পশ্চিমা দুনিয়া। বিশেষ করে যখন তথ্য পাওয়া গেল, তিনি আসলে ব্রিটিশ নাগরিক মোহম্মদ এমওয়াজি, তখন থেকেই তার ব্যাপারে আরও তথ্য জানতে সক্রিয় হয়ে ওঠে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

স্টিভেন সটলফ ও জেমস ফলে ছাড়াও পরবর্তীতে আরও সাতজনের শিরোশ্ছেদের ভিডিওতে জিহাদি জনের দেখা মেলে। এরা হলেন, মার্কিন স্বেচ্ছাসেবী আব্দুল রহমান কাসিগ, ব্রিটিশ স্বেচ্ছাসেবী ডেভিড হেইনস ও আলান হেনিং, জাপানি সাংবাদিক কেনজি গোতোসহ আরও তিনজন।

বিবৃতিতে পেন্টাগন দাবি করে, মার্কিন সেনাবাহিনী ৯৯ শতাংশ নিশ্চিত, অভিযানে এমওয়াজি নিহত হয়েছেন।

তবে অভিযানে জিহাদি জন নিহত হওয়ার বিষয়টি এখনও নিশ্চিত করতে পারেনি যুক্তরাজ্য। এক বিবৃতিতে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, মার্কিন অভিযানে জিহাদি জন নিহত হয়েছেন বলে তিনি এখনও নিশ্চিত নন।

বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৫/আপডেট: ১৬৫৬ ঘণ্টা
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।