ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

প্যারিস হামলা

খেলার মধ্যেই কাঁপলো ‘স্টাদে দ্য ফ্রান্স’ (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৫
খেলার মধ্যেই কাঁপলো ‘স্টাদে দ্য ফ্রান্স’ (ভিডিও) ছবি: সংগৃহীত

ঢাকা: শুক্রবার রাতে ফ্রান্সের বিখ্যাত স্টাদে দ্য ফ্রান্সে চলছে ফ্রান্স-জার্মানির হাই ভোল্টেজ ফুটবল ম্যাচ। ম্যাচ দেখতে মাঠে হাজির ছিলেন ফরাসি প্রেসিডেন্ট ওলাঁদ, সঙ্গী জার্মান পররাষ্ট্র মন্ত্রী ফ্রাঙ্ক ওয়াল্টার স্টেইনমেয়ার।



খেলার তখন প্রথমার্ধের ১৭ মিনিট। এ সময় হঠাৎ তীব্র বিস্ফোরণের শব্দ। এক ভিডিওতে দেখা গেল, বল যখন এক ফরাসি খেলোয়াড়ের পায়ে,তখন ব্যাকগ্রাউন্ডে তীব্র শব্দ। বিভ্রান্ত গ্যালারির দর্শক, মাঠের খেলোয়াড়রা। কিছুক্ষণ পর ফের শব্দ। অবশ্য এ সব শব্দকে আনন্দে উদ্বেলিত সমর্থকদের আতশবাজির কারসাজি মনে করে খেলা চালিয়ে গেলেন রেফারি। তবে অজানা শঙ্কায় ভীত সন্ত্রস্ত মাঠের দর্শকরা। কিছুক্ষণের মধ্যে মোবাইলে, ম্যাসেজে তাদের কাছে পৌঁছে গেল প্যারিসের ভয়াবহ হামলার খবর। এতক্ষণ গ্যালারিতে চলা আনন্দ উচ্ছ্বাস যেন নিভে গেল সহসাই।

পরে জানা গেছে, স্টেডি দ্য ফ্রান্সের ‘জে’ গেট দিয়ে ভেতরে ঢোকার চেষ্টার সময় বাধা পেয়ে নিজের সঙ্গে থাকা বোমার বিস্ফোরণ ঘটায় এক আত্মঘাতী হামলাকারী। এ সময় মারা যায় কমপক্ষে ছয়জন।

হামলার সময় মাঠেই ছিলেন, ২৭ বছর বয়সী ব্রিটিশ নাগরিক সাইমন হান্টার। জীবিকার সূত্রে  প্যারিসে বসবাসকারী এই ডিজাইনার বলেন, আমি আমার বাবার সঙ্গে ম্যাচটি উপভোগ করছিলাম। খেলা চলার সময় দু’টি তীব্র বিস্ফোরণের শব্দ শুনতে পাই। এ রকমটা আর কখনই শুনিনি আমি। তবে এর ভয়াবহতা তাৎক্ষণিকভাবে উপলব্ধি করতে পারিনি, সুতরাং খেলা দেখতে থাকি।

কিন্তু মোবাইলে ফোনে এক বন্ধু জানায়, প্যারিসে বেশ কিছু মানুষকে জিম্মি করা হয়েছে। সে রাস্তায় বুলেটে ঝাঝরা হওয়া গাড়ি দেখতে পেয়েছে। পাশেই রক্তের মধ্যে দিয়ে ছোটাছুটি করছে মানুষ।
 
এদিকে উদ্বেগ উৎকণ্ঠার মধ্যেই ম্যাচের পুরো ৯০ মিনিট খেলা চলে। তবে খেলা শেষ হওয়ার পরও স্টেডিয়াম ছাড়তে চাইছিলেন না দর্শকরা। উৎকণ্ঠিত দর্শকরা গ্যালারি ছেড়ে ভিড় করলেন সবুজ মাঠে। মাঠের সবুজ টার্ফে দর্শক, ফুটবল কর্মকর্তা, সাংবাদিক, নিরাপত্তারক্ষী সবাই যেন মিলে মিশে একাকার। তার পর ধীরে ধীরে মাঠ থেকে বের করে নেয়া হলো দর্শকদের। ততক্ষণে তারা জেনে গেছেন, হামলায় নিভে গেছে কমপক্ষে ১২৭টি প্রাণ। যে হামলার ভয়াবহতা আর একটু হলেই গ্রাস করতে যাচ্ছিলো তাদেরও।



বাংলাদেশ সময়: ১৪২৯ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৫
আরআই

** নিহত আট হামলাকারীর সাতজনই ছিলো আত্মঘাতী
** প্যারিস হতাহতে বাংলাদেশি থাকার খবর নেই
** থিয়েটার হলে জিম্মিদের একে একে জবাই করে জঙ্গিরা
** সন্ত্রাসী হামলায় রক্তাক্ত প্যারিস
** জরুরি অবস্থা জারি, সীমান্ত বন্ধ প্যারিসে সন্ত্রাসী হামলায় ১৫৩ জনের মৃত্যু
** ফ্রান্সে জরুরি অবস্থা জারি, সীমান্ত বন্ধ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।