ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

প্যারিস হামলার পর ভারতে সর্বোচ্চ সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৫
প্যারিস হামলার পর ভারতে সর্বোচ্চ সতর্কতা ছবি: সংগৃহীত

ঢাকা: ফ্রান্সের রাজধানী প্যারিসে বর্বরোচিত সন্ত্রাসী হামলার পর ভারতজুড়ে সর্বোচ্চ সতর্কতা (হাই অ্যালার্ট) জারি করা হয়েছে।

শুক্রবার (১৩ নভেম্বর) রাতে ওই হামলার ঘটনার পর শনিবার (১৪ নভেম্বর) ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে প্রশাসনকে সতর্কবার্তা দেওয়া হয়।



কর্মকর্তাদের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম জানায়, ভারতজুড়ে কড়া নিরাপত্তা গ্রহণ করতে পুলিশসহ বিভিন্ন বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে। বিশেষত বিদেশি দূতাবাস ও মিশনগুলোতে অতিরিক্ত পুলিশ মোতায়েনের নির্দেশ দেওয়া হয়েছে।

বাহিনীগুলোর শীর্ষ কর্মকর্তারা জানান, ভারতে বিদেশি দূতাবাসে আক্রমণ করতে লস্কর-ই-তৈয়্যবা ও ইন্ডিয়ান মুজাহিদিনের মতো সন্ত্রাসী গোষ্ঠীগুলো ছক কষছে- এমন খবর পেয়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

কর্মকর্তারা জানান, উপর মহল থেকে নির্দেশনা পাওয়ার পর তারা বিশেষত ইহুদী প্রার্থনাগার ও ইসরায়েলি পর্যটকদের যাতায়াতস্থল ‘চাবাদ হাউসে’ কড়া নিরাপত্তা ব্যবস্থা নিয়েছেন।

শুক্রবার দিনগত প্যারিসের বাতাক্লঁ থিয়েটার হল ও স্তেদে দ্য ফ্রান্স স্টেডিয়াম সংলগ্ন এলাকায় হামলা চালায় সন্ত্রাসীরা। সেন্ট ডেনিসেও হামলা চালায় বন্দুকধারীরা। একযোগে চালানো এসব হামলায় নিহত হন অন্তত ১৫৩ জন। আহত হন প্রায় শতাধিক লোক। হামলার পর দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেন প্রেসিডেন্ট। এ ঘটনায় ফ্রান্সজুড়ে তিন দিনের শোক ঘোষণা করা হয়েছে। হামলার দায় স্বীকার করেছে সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।