ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

আর শরণার্থী নেবে না পোল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৯ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৫
আর শরণার্থী নেবে না পোল্যান্ড ছবি : সংগৃহীত

ঢাকা: ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ডিস্ট্রিবিউশন প্রোগ্রামের (কোটা) আওতায় আর কোনো শরণার্থী না নেওয়ার ঘোষণা দিয়েছে পোল্যান্ড। প্যারিস হামলার পর দেশের নিরাপত্তা ইস্যুতে নতুন এ সিদ্ধান্ত নিলো পশ্চিম ইউরোপের দেশটির নব নির্বাচিত সরকার।



পোল্যান্ডের ইউরোপীয় সম্পর্ক বিষয়ক মন্ত্রী কনরাড জাইমানকি স্থানীয় সময় শনিবার (১৪ নভেম্বর) বলেন, হামলার ঘটনাটি ইইউ শরণার্থী পলিসিকে ‘সঙ্কটে’ ফেলেছে।

সোমবার (১৬ নভেম্বর) দায়িত্ব নিতে যাচ্ছেন জাইমানকি। অক্টোবরে নির্বাচনে দেশটির রক্ষণশীল ল’ অ্যান্ড জাস্টিস পার্টি (পিআইএস) জয়লাভ করে। নির্বাচনী প্রচারণায় শরণার্থী ইস্যুটি বেশ গুরুত্ব পায়।

শনিবার সংবাদ সম্মেলনে তিনি বলেন, হামলার ঘটনায় শরণার্থী ইস্যুতে ইউরোপিয়ান পলিসিকে নতুন করেন পুনর্মূল্যায়ন করা জরুরি হয়ে পড়েছে।

শর্ত জুড়ে দিয়ে তিনি বলেন, নিরাপত্তা নিশ্চিত করলে আমরা শরণার্থীদের গ্রহণ করতে পারি। তবে নিরাপত্তার বিষয়ে তিনি কী বোঝাতে চেয়েছেন সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলেন নি।

শরণার্থীদের আশ্রয় দিতে গত সেপ্টেম্বরে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) সংস্থাভুক্ত দেশগুলোর জন্য নতুন করে কোটা নির্ধারণ করে দেয়। এর ফলে ইইউভুক্ত ২৮টি দেশে আরও এক লাখ ২০ হাজার শরণার্থীর আশ্রয় হবে বলে আশা করা হয়।

ওই কোটার আওতায় পোল্যান্ড সাড়ে ছয় হাজার শরণার্থী নেওয়ার কথা ‍জানায়। ইতিমধ্যে দেশটি দুই হাজার শরণার্থী গ্রহণও করেছে।

আরএমএফ নামে স্থানীয় এক এফএম রেডিওকে জাইমানকি বলেন, শরণার্থীদের বিষয়ে সিদ্ধান্তটি ইইউভুক্ত সব দেশের জন্য প্রযোজ্য হলেও, আজকের দিনে বিষয়টি বাস্তবায়ন কঠিন হয়ে পড়েছে।

এদিকে, পোল্যান্ডের এ ঘোষণার পর নতুন করে আশ্রয় সঙ্কটে পড়তে যাচ্ছেন শরণার্থীরা। প্যারিস হামলার ঘটনায় পুরো ইউরোপেই শরণার্থীদের বিষয়ে দৃষ্টিভঙ্গির পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১১৫৯ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৫
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।