ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

সিরিয়ায় আইএসের দু’টি স্থাপনায় ফরাসি বিমান হামলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪৭ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৫
সিরিয়ায় আইএসের দু’টি স্থাপনায় ফরাসি বিমান হামলা ছবি: সংগৃহীত

ঢাকা: সিরিয়ায় ইসলামিক স্টেটের (আইএস) দু’টি স্থাপনায় ফরাসি বাহিনী বিমান হামলা চালিয়েছে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

রোববার (১৫ নভেম্বর) সিরিয়ার রাক্কায় অভিযানগুলো পরিচালিত হয় বলে জানানো হয়েছে স্থানীয় সংবাদমাধ্যমের খবরে।

এতে ১২টি যুদ্ধবিমান অংশ নেয়।

এক বিবৃতিতে ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, অভিযানে রাক্কায় আইএসের প্রথম যে স্থাপনাটি ধ্বংস হয়েছে, সেটি জঙ্গি সংগঠনটির কমান্ড পোস্ট হিসেবে ব্যবহার হতো। সেই সঙ্গে অস্ত্র ও অন্যান্য যুদ্ধ সরঞ্জামও এখানে মজুত করা হতো। আর দ্বিতীয় স্থাপনাটি সংগঠনটির প্রশিক্ষণ কেন্দ্র হিসেবে ব্যবহার হতো।

যুদ্ধবিমানগুলো জর্দান ও সংযুক্ত আরব আমিরাত থেকে আকাশে ওড়ে এবং মার্কিন বাহিনীর সঙ্গে যোগাযোগ রক্ষা করেই অভিযানগুলো পরিচালনা করে বলেও বিবৃতিতে জানানো হয়।

শুক্রবার (১৩ নভেম্বর) প্যারিসে সন্ত্রাসী হামলার পর এটাই প্রথম আইএসের বিরুদ্ধে ফ্রান্সের কোনো অভিযানের আনুষ্ঠানিক ঘোষণা। প্যারিসের ওই হামলায় শেষ খবর পাওয়া পর্যন্ত ১৩২ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দেশটির হাসপাতাল কর্তৃপক্ষ।

এদিকে, হামলার কয়েক ঘণ্টা পরই এর দায় স্বীকার করে নেয় আইএস। অনলাইনে পোস্ট করা এক বিবৃতিতে জঙ্গি সংগঠনটি বলে, ফ্রান্স তার নীতি পরিবর্তন না করলে তাদের টার্গেটের শীর্ষেই থেকে যাবে দেশটি।

এদিকে, ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ এ ধরনের নৃশংস হামলাকে তার দেশের বিরুদ্ধে আইএসের যুদ্ধ বলে অভিহিত করেছেন এবং সন্ত্রাস দমনে অবস্থান আরও দৃঢ় করার প্রত্যয় ব্যক্ত করেছেন।

বাংলাদেশ সময়: ০৩৪৭ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।