ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

আইএস দমনে বৈশ্বিক জোট চান ওলাঁদ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৯ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৫
আইএস দমনে বৈশ্বিক জোট চান ওলাঁদ ছবি: সংগৃহীত

ঢাকা: ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে জঙ্গি সংগঠনটি দমনে বৈশ্বিক জোট গড়ার আহ্বান জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ।

সোমবার (১৬ নভেম্বর) স্থানীয় সময় সন্ধ্যায় প্যালেস অব ভার্সেইলস-এ পার্লামেন্ট সদস্যদের সঙ্গে কথা বলার সময় তিনি এ আহ্বান জানান।

এ সময় তিনি দেশের জরুরি অবস্থা তিন মাস পর্যন্ত অব্যাহত রাখার কথাও বলেন।

সংসদ সদস্যদের সঙ্গে কথা বলার সময় ওলাঁদ আরও বলেন, তিনি খুব শিগগির মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করবেন। সাক্ষাতে তিনি আইএস দমনে বৈশ্বিক জোট গড়ার আহ্বান জানাবেন।

বক্তৃতা শুরুর প্রথমেই তিনি বলেন, ফ্রান্স এখন যুদ্ধে রয়েছে। আমরা সন্ত্রাস ও জঙ্গিবাদকে পরাজিত করবোই। এরই মধ্যে আমি সিরিয়ার রাক্কায় আইএসের সদর দফতরে বিমান হামলার নির্দেশ দিয়েছি। ‘ক্ষমাহীন’ভাবে চলবে এ লড়াই।

শুক্রবার (১৩ নভেম্বর) দিনগত রাতে ফ্রান্সের রাজধানী প্যারিসে ও এর আশেপাশের এলাকায় হামলা চালায় সন্ত্রাসীরা। এসব হামলায় ১২৯ জন নিহত ও তিন শতাধিক আহত হয়েছেন। আহতদের অনেকেরই অবস্থা গুরুতর।

এদিকে, শুক্রবারের হামলার পর দ্বিতীয়বারের মতো সিরিয়ায় আইএসের স্থাপনা লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে ফরাসি বাহিনী। সোমবার দিনগত রাতে পরিচালিত এ হামলায় জঙ্গি সংগঠনটির একটি কমান্ড সেন্টার ও প্রশিক্ষণ কেন্দ্রে মোট ১৬টি বোমা ফেলা হয়। এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এর আগে রোববার (১৫ নভেম্বর) রাক্কায় আইএসের দু’টি স্থাপনায় হামলা চালায় ফরাসি বাহিনী। এদিন ২০টি বোমা ফেলা হয় জঙ্গি সংগঠনটির স্থাপনা লক্ষ্য করে। মার্কিন বাহিনীর সঙ্গে যোগাযোগ করেই এসব অভিযান পরিচালিত হচ্ছে বলে জানিয়েছে ফরাসি প্রতিরক্ষা মন্ত্রণালয়।

বাংলাদেশ সময়: ১২২৫ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।