ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

দেশে ফিরেছেন ইয়েমেনের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫২ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৫
দেশে ফিরেছেন ইয়েমেনের প্রেসিডেন্ট ইয়েমেনের প্রেসিডেন্ট আব্দরাব্বু মনসুর হাদি

ঢাকা: প্রায় আট মাস সৌদি আরবে নির্বাসিত জীবনযাপনের পর দেশে ফিরেছেন ইয়েমেনের প্রেসিডেন্ট আব্দরাব্বু মনসুর হাদি।

মঙ্গলবার (১৭ নভেম্বর) তিনি বন্দরনগরী আদেনে অবতরন করেন বলে ইয়েমেনের প্রেসিডেন্ট কার্যালয়ের এক সূত্রের বরাত দিয়ে জানানো হয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবরে।

যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে সরকারের প্রত্যাবর্তনের ব্যাপারে দেশটির প্রধানমন্ত্রী খালেদ বাহাহ ঘোষণা দেওয়ার পরদিনই তিনি আদেনে পা রাখলেন।

এর আগে চলতি বছর প্রথমদিকে শিয়াপন্থি হুথি বিদ্রোহী ও ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট আলী আব্দুল্লাহ সালেহের অনুগত বাহিনীর তাড়া খেয়ে প্রথমে রাজধানী সানা ছেড়ে বন্দরনগরী আদেনে অবস্থান নেন আব্দরাব্বু মনসুর হাদি। বিদ্রোহীরা সেখানেও হামলা চালালে তিনি সৌদি আরব পাড়ি জমান।

এরপর বেশ কয়েকবার ইয়েমেনের প্রেসিডেন্ট দেশে ফেরার চেষ্টা করে ব্যর্থ হন। গত সেপ্টেম্বর মাসে তিনি ও তার প্রধানমন্ত্রী আদেনে পা রাখেন। তবে বিদ্রোহীদের হামলার মুখে ফের রিয়াদ প্রত্যাবর্তন করতে বাধ্য হন তারা।

চলতি বছর মার্চ মাসে বিদ্রোহ দমনে ও ইয়েমেনের আন্তর্জাতিক স্বীকৃত সরকারকে পুনর্বাসিত করতে সেখানে অভিযান শুরু করে সৌদি আরব। এ অভিযান শুরুর পর এখন পর্যন্ত প্রায় পাঁচ হাজার মানুষের মৃত্যু হয়েছে সেখানে। নিহতদের বেশিরভাগই বেসামরিক লোক বলে জানিয়েছে জাতিসংঘ।

বাংলাদেশ সময়: ১২৫২ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।