ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

দক্ষিণ চীন সাগর ইস্যু

মিত্রদের ২৫৯ মিলিয়ন ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৩ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৫
মিত্রদের ২৫৯ মিলিয়ন ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র ছবি: সংগৃহীত

ঢাকা: দক্ষিণ-পূর্ব এশিয়ায় মিত্র দেশগুলোকে সামুদ্রিক নিরাপত্তা জোরদারে ২৫৯ মিলিয়ন ডলার (দুই হাজার ৩১ কোটি ৪৪ লাখ টাকা) সহায়তার ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দক্ষিণ চীন সাগরে চীনের কৃত্রিম দ্বীপ নির্মাণ ও সমুদ্রসীমা নিয়ে দেশটির সঙ্গে তীরবর্তী দেশগুলোর দ্বন্দ্বের জের ধরে এ সহায়তার ঘোষণা দিল ওয়াশিংটন।



এক বিবৃতিতে হোয়াইট হাউজ এ তথ্য জানিয়েছে। দক্ষিণ চীন সাগরের তীরবর্তী দেশ ফিলিপাইন, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া এ অর্থ সহায়তা পাবে বলে জানানো হয় বিবৃতিতে।

এতে আরও জানানো হয়, চলতি অর্থবছরে সহায়তার প্রথম কিস্তি হিসাবে ১১৯ মিলিয়ন ডলার (৯৩৩ কোটি ৩৬ লাখ টাকা) দেওয়া হবে দেশগুলোকে। বাকি অর্থ পরবর্তী ১২ মাসে কয়েক দফায় দেওয়া হবে।

হোয়াইট হাউজ আরও জানিয়েছে, এশিয়া-প্যাসিফিক নেতাদের সঙ্গে সম্মেলনে যোগ দিতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার মেনিলা সফরের পরপরই এ সহায়তা দেওয়া হবে।

বিবৃতিতে হোয়াইট হাউজ বলে, আমরা আমাদের বন্ধু ও সহযোগীদের সামুদ্রিক নিরাপত্তা ব্যবস্থা জোরদারের উদ্যোগ নিয়েছি। উপকূলীয় হুমকি মোকাবেলা ও প্রতিপক্ষের আগ্রাসন রুখতেই এ উদ্যোগ।

সহায়তা পাওয়াদের মধ্যে ফিলিপাইন সবচেয়ে বেশি অর্থ পাবে বলেও বিবৃতিতে জানানো হয়েছে। দেশটিকে ৭৯ মিলিয়ন ডলার (৬১৯ কোটি ৬৩ লাখ টাকা) দেওয়া হবে। এশিয়ায় যুক্তরাষ্ট্রের সবচেয়ে ঘণিষ্ঠ বন্ধু রাষ্ট্র বলে পরিচিত ফিলিপাইন। শুধু তাই নয়, দক্ষিণ চীন সাগর ইস্যুতে চীনের সবচেয়ে বড় সমালোচকও এই দেশ।

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।