ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

সিরিয়ায় আইএস স্থাপনায় ফরাসি বিমান হামলা অব্যাহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৩ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৫
সিরিয়ায় আইএস স্থাপনায় ফরাসি বিমান হামলা অব্যাহত ছবি: সংগৃহীত

ঢাকা: সিরিয়ায় ইসলামিক স্টেটের (আইএস) স্থাপনায় ফরাসি বাহিনীর বিমান হামলা অব্যাহত রয়েছে। মঙ্গলবার (১৭ নভেম্বর) টানা তৃতীয় দিনের মতো হামলা চালানো হয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রী।



এছাড়া আগামী দিনগুলোতে এ ধরনের হামলা আরো বাড়ানো হবে বলে কর্তৃপক্ষের বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

প্রতিরক্ষা মন্ত্রী জাঁ ইভস লি দ্রিয়ান জানান, তৃতীয় দিনে ১০টি বিমান রাক্কায় আইএসের ঘাঁটিতে আঘাত হানে। আগামীকাল (বুধবার, ১৮ নভেম্বর) থেকে এয়ারক্র্যাফ্ট ক্যারিয়ার চার্লস দ্য গ্যুল রাক্কা ও দার-ইজ-জউর’র আশপাশে আইএসের স্থাপনা লক্ষ্য করে হামলা চালাবে।

এর আগে গত দুই দিন (রোববার-সোমবার) সিরিয়ায় আইএস ঘাঁটি লক্ষ্য করে বিমান হামলা চালায় ফ্রান্স। প্রথম দিনের অভিযানে রাক্কায় আইএসের প্রথম যে স্থাপনাটি ধ্বংস হয়, সেটি জঙ্গি সংগঠনটির কমান্ড পোস্ট হিসেবে ব্যবহার হতো। সেই সঙ্গে অস্ত্র ও অন্যান্য যুদ্ধ সরঞ্জামও এখানে মজুত করা হতো। আর দ্বিতীয় স্থাপনাটি সংগঠনটির প্রশিক্ষণ কেন্দ্র হিসেবে ব্যবহার হতো।

শুক্রবার (১৩ নভেম্বর) প্যারিসে সন্ত্রাসী হামলার পর রোববার (১৫ নভেম্বর) আইএসের বিরুদ্ধে প্রথম আনুষ্ঠানিক অভিযান চালায় ফ্রান্স। প্যারিসের ওই হামলায় শেষ খবর পর্যন্ত ১৩২ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দেশটির হাসপাতাল কর্তৃপক্ষ।

হামলার কয়েক ঘণ্টা পরই এর দায় স্বীকার করে আইএস। অনলাইনে পোস্ট করা এক বিবৃতিতে জঙ্গি সংগঠনটি বলে, ফ্রান্স তার নীতি পরিবর্তন না করলে তাদের টার্গেটের শীর্ষেই থেকে যাবে দেশটি।

বাংলাদেশ সময়: ০৯৩৩ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৫
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।