ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

‘সোডা ক্যান’ বোমায় ওড়ানো হয় রুশ প্লেন, দাবি আইএসের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৫
‘সোডা ক্যান’ বোমায় ওড়ানো হয় রুশ প্লেন, দাবি আইএসের

ঢাকা: মিশরের সিনাই উপত্যকায় বিধ্বস্ত রাশিয়ান যাত্রীবাহী প্লেনটি ‘সোডা ক্যান’ বোমা দিয়ে ওড়ানো হয় বলে দাবি করেছে ইসলামিক স্টেট (আইএস)। এক্ষেত্রে কোমল পানীয় ব্র্যান্ড ‘শোভেপ্পেস’র ক্যান ব্যবহার করা হয়।



বুধবার (১৮ নভেম্বর) আইএসের অফিসিয়াল ম্যাগাজিন ‘দাবিক’য়ে কোমল পানীয় শোভেপ্পেস’র ক্যানের ছবি প্রকাশ করা হয়। এতে বলা হয়, এই ক্যান দিয়ে তৈরি বোমা দিয়েই রাশিয়ান যাত্রীবাহী প্লেনটি ওড়ানো হয়।

শোভেপ্পেস বিশ্বব্যাপী পরিচিত একটি কোমল পানীয় ব্র্যান্ড। আঠার শতকের শেষ দিকে জার্মান বংশোদ্ভূত সুইস ঘড়ি নির্মাতা ও শখের বিজ্ঞানী জোহান জ্যাকব শোভেপ্পে এই প্রতিষ্ঠান গড়ে তোলেন।

গত ৩১ আগস্ট মিশরের শার্ম এল-শেইখ থেকে সেন্ট পিটার্সবার্গ যাওয়ার পথে উড্ডয়নের আধ ঘণ্টার মাথায় সিনাই উপত্যকায় ২২৪ আরোহী নিয়ে বিধ্বস্ত হয় রুশ কোগালিমাভিয়া এয়ারলাইন্সের ফ্লাইট-৯২৬৮। এ ঘটনায় প্লেনটিতে থাকা সবাই প্রাণ হারান। প্রথমদিকে এ ট্র্যাজেডিকে ‘নিছক’ দুর্ঘটনা মনে করলেও ক্রমেই এর সঙ্গে আইএসের সংশ্লিষ্টতার বিষয়টি সামনে চলে আসে। জঙ্গি সংগঠনটিও এর দায় স্বীকার করে নেয়।

আইএসের ম্যাগাজিনে শোভেপ্পেসের ক্যান, ডেটোনেটর ও নীল রঙের একটি সুইচের ছবি প্রকাশ করা হয়েছে। বিশ্লেষকরা বলছেন, এভাবে যদি একটি বোমা তৈরি করা যায়, তাহলে বিশ্বজুড়ে এয়ারলাইন্সগুলোর জন্য তা হবে অশনী সংকেত।

ম্যাগাজিনটিতে বলা হয়, ক্রুসেডাররা পূর্ব ও পশ্চিমকে বিভক্ত করার পর প্লেনে নিজেদের নিরাপদ মনে করছিলো। তারা খেলাফতের অনুসারী মুসলিমদের ওপর কাপুরুষোচিত বোমা হামলা চালিয়েছে। কাজেই প্লেনে নিরাপদবোধ করাদের ওপর প্রতিশোধ ছিল অবশ্যম্ভাবী।

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৫/আপডেট: ১৭১২ ঘণ্টা
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।