ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

প্যারিস হামলার হোতা নিহত, নিশ্চিত করলো কর্তৃপক্ষ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৮ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৫
প্যারিস হামলার হোতা নিহত, নিশ্চিত করলো কর্তৃপক্ষ ছবি: সংগৃহীত

ঢাকা: সেন্ট ডেনিসে ফরাসি বাহিনীর বিশেষ অভিযানে প্যারিস হামলার হোতা আবেদলহামিদ আবাউদ (২৭) নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছে দেশটির কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) প্যারিসের প্রসিকিউটর কার্যালয় এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিতের কথা জানায়।



এর আগে স্থানীয় সময় বুধবার (১৮ নভেম্বর) ভোরে প্যারিসের শহরতলি সেন্ট ডেনিসে ফরাসি নিরাপত্তা বাহিনী বিশেষ অভিযান চালায়। ওই এলাকার একটি অ্যাপার্টমেন্টে আবেদলহামিদ আবাউদ আত্মগোপন করে আছেন সন্দেহে সোয়াত, পুলিশ ও সেনা সদস্যদের সমন্বয়ে গঠিত বিশেষ নিরাপত্তা বাহিনী এ অভিযান চালায়।

এ সময় নিজেকে উড়িয়ে দেন আবেদলহামিদ আবাউদের স্ত্রী। এছাড়া অভিযানে নিহত হয়েছেন আরও একজন জঙ্গি। সেই সঙ্গে আটক করা হয়েছে সাতজনকে। শতাধিক ফরাসি পুলিশ ও সেনা সদস্য অভিযানটি পরিচালনা করেন। এ অভিযানে পুলিশের ডগ স্কোয়াডের এক সাত বছর বয়সী কুকুরেরও মৃত্যু হয়েছে।

আবাউদ সিরিয়ায় ইসলামিক স্টেটের (আইএস) শীর্ষ জল্লাদ (মৃত্যুদণ্ড কার্যকরকারী) ছিলেন। তার বাড়ি বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের উপকণ্ঠ মোলেনবিকে। এই এলাকারই বাসিন্দা আরেক হামলাকারী সালাহ আবদেসলাম।

১৩ নভেম্বর রাতে প্যারিসের বিভিন্ন এলাকায় হামলা চালায় সন্ত্রাসীরা। এসব ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত ১২৯ জন নিহত হয়েছে। এছাড়া, আহত হয়েছে ৩৬২ জন। এদের মধ্যে ৯৯ জনের অবস্থা গুরুতর।

বাংলাদেশ সময়: ১৮৪৭ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৫
আরএইচ

** প্যারিস হামলার হোতা ‘নিহত’!

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।