ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

জিনজিয়াংয়ে ২৮ বিদেশি জঙ্গিকে হত্যার দাবি চীনের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৯ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৫
জিনজিয়াংয়ে ২৮ বিদেশি জঙ্গিকে হত্যার দাবি চীনের

ঢাকা: চীনের পশ্চিমাঞ্চলে মুসলিম অধ্যুষিত জিনজিয়াং এলাকায় পুলিশের অভিযানে ২৮ ‘বিদেশি চরমপন্থি’ নিহত হয়েছে বলে দাবি করেছে দেশটির সরকার।

শুক্রবার (২০ নভেম্বর) দেশটির স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে এ তথ্য জানায়।



খবরে বলা হয়, গত ১৮ সেপ্টেম্বরে ওই এলাকার আকসু  কয়লা খনিতে হামলায় ১৬ জন নিহত হওয়ার পর থেকে অভিযান চালায় নিরাপত্তা বাহিনী। যা গত ৫৬ দিন ধরে চলে।

রেডিও ফ্রি এশিয়ার (আরএফএ) প্রতিবেদন বলা হয়, গত সেপ্টেম্বরে আকসু কয়লা খনিতে হামলায় পাঁচ পুলিশসহ কমপক্ষে ৫০ জনের মৃত্যু হয়।

নিরাপত্তারক্ষী এবং খনির মালিকের বাড়ি ও শ্রমিকদের ডরমিটরি লক্ষ্য করে ওই হামলা চালানো হয়।

জিনজিয়াং চীনের একটি মুসলিম অধ্যুষিত এলাকায়; যেখানে উইঘুর সম্প্রদায়ের বাস। এই সম্প্রদায়টি দীর্ঘদিন ধরে স্বাধীনতার দাবি জানিয়ে আসছে। ‍

এ নিয়ে এশিয়ার সীমান্ত সংলগ্ন এ অঞ্চলে সাম্প্রতিক বছরগুলোতে সহিংসতার ঘটনায় বেশ হতাহত হয়েছে। এমনকি ইসলামী জঙ্গি ও বিচ্ছিন্নতাবাদীদের জন্য এল‍াকাটি হুমকির মধ্যে রয়েছে। কঠোর অবস্থানে রয়েছে দেশটির আইন-শৃঙ্খলা বাহিনী।

চীন সরকারের দাবি, সহিংসতয় জড়িত বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধেই এ ব্যবস্থা।

তবে উইঘুর সম্প্রদায়ের অভিযোগ, তাদের সঙ্গে বৈষম্য করছে সরকার। এমনকি তাদের ধর্ম ও সংস্কৃতি নিয়ন্ত্রণের চেষ্টা চালানো হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩২৯ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।