ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

বামাকো হামলা

৮০ জিম্মিকে উদ্ধার, বিশেষ বাহিনীর অভিযান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৫
৮০ জিম্মিকে উদ্ধার, বিশেষ বাহিনীর অভিযান ছবি: সংগৃহীত

ঢাকা: পশ্চিম আফ্রিকার দেশ মালিতে হোটেল রেডিসন ব্লুয়ে বন্দুকধারীদের হাতে জিম্মি হয়ে পড়া ১৭০ জনের মধ্যে ৮০ জনকে উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে প্রথম ২০ জনকে ধর্মের পরিচয় পেয়ে হামলাকারীরাই মুক্তি দেয় বলে কর্তৃপক্ষের বরাত দিয়ে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।



শুক্রবার (২০ নভেম্বর) স্থানীয় সময় সকাল ৭টার (বাংলাদেশ সময় দুপুর ১টা) দিকে বামাকোতে অবস্থিত হোটেলটিতে বন্দুকধারীরা হামলা চালায় বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। এ সময় তারা ১৭০ জনকে জিম্মি করে তারা। এদের মধ্যে ১৪০ জন অতিথি ও ৩০ জন হোটেল কর্মী রয়েছেন।

এদিকে, বন্দুকধারীদের সংখ্যা নিয়ে এখনও বিভ্রান্তি কাটেনি। সূত্রের বরাত দিয়ে কিছু সংবাদমাধ্যমে দাবি করা হচ্ছে, হামলাকারীর সংখ্যা দুই থেকে তিনজন হতে পারে। আবার কয়েকটি সংবাদমাধ্যম নিজস্ব সূত্রের বরাত দিয়ে দাবি করেছে, হামলাকারীর সংখ্যা ১০ থেকে ১২ জন হতে পারে।



বন্দুকধারীদের হামলায় তিনজন নিহত হয়েছেন বলেও জানিয়েছে মালি কর্তৃপক্ষ। নিহতদের দু’জন মালির ও একজন ফরাসি নাগরকি। হামলাকারীরা হোটেলের বিভিন্ন তলায় তাণ্ডব চালায় বলে জানানো হয়েছে স্থানীয় সংবাদমাধ্যমের খবরে। এসময় তারা একে-৪৭ দিয়ে গুলি ছোড়ে।

শেষ খবর পাওয়া পর্যন্ত বাকি জিম্মিদের উদ্ধারে অভিযান শুরু করেছে বিশেষ বাহিনী। এ উদ্ধার অভিযানে ফরাসি একটি বাহিনীও অংশ নিচ্ছে বলে জানানো হয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে।

এদিকে, কয়েকজন প্রত্যক্ষদর্শী দাবি করেছেন, কূটনীতিক নাম্বারধারী গাড়িতে চেপে হামলাকারীদের হোটেলে প্রবেশ করতে দেখেছেন তারা।



এর আগে জিম্মিদের মধ্যে ছয়জন টার্কিশ এয়ারলাইন্সের কর্মী ও সাত চীনা নাগরিক আছেন বলে জানায় দেশ দু’টির কর্তৃপক্ষ। তবে পরে টার্কিশ এয়ারলাইন্সের তিন কর্মী সেখান থেকে পালাতে সক্ষম হন বলে জানা যায়। এছাড়া এয়ারফ্রান্সের ১২ কর্মীও সেখানে আটকা পড়েছিলেন বলে জানিয়েছে এয়ারলাইন্সটির কর্তৃপক্ষ। পরে তাদেরকেও উদ্ধার করা হয়। এদিকে, নয়াদিল্লি জানিয়েছে, ২০ জন ভারতীয় নাগরকিও জিম্মি হয়ে পড়েছেন হোটেলটিতে।

এ হামলায় এখন পর্যন্ত কোনো সংগঠন দায় স্বীকার করে না নিলেও ধারণা করা হচ্ছে আল-কায়েদার কোনো সহযোগী সংগঠনের জঙ্গিরা এতে সংশ্লিষ্ট থাকতে পারে।

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৫/আপডেট: ১৮৫১ ঘণ্টা
আরএইচ

** মালির হোটেলে জঙ্গি হানা, নিহত ৩, জিম্মি ১৭০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।