ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

মালির হোটেলে ২৭ মরদেহ, দুই জঙ্গি নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৪ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৫
মালির হোটেলে ২৭ মরদেহ, দুই জঙ্গি নিহত

ঢাকা: পশ্চিম আফ্রিকার দেশ মালির রাজধানী বামাকোতে জঙ্গি আক্রান্ত হোটেল রেডিসন ব্লু থেকে এ পর্যন্ত ২৭ মরদেহ ‍উদ্ধারের দাবি করেছে নিরাপত্তা বাহিনী। এছাড়া নিরাপত্তা বাহিনীর অভিযানে নিহত হয়েছে অন্তত দুই হামলাকারী।



মালির নিরাপত্তা বাহিনীর সঙ্গে যৌথভাবে ফরাসি বিশেষ বাহিনী ও যুক্তরাষ্ট্রের সেনারা সেখানে অভিযান পরিচালনা করেন। তবে হোটেলটিতে আর কোনো জিম্মি নেই বলে জানিয়েছেন মালির স্বরাষ্ট্রমন্ত্রী।

শুক্রবার (২০ নভেম্বর) স্থানীয় সময় সকাল ৭টার (বাংলাদেশ সময় দুপুর ১টা) দিকে বামাকোতে অবস্থিত হোটেলটিতে বন্দুকধারীরা হামলা চালায়। এ সময় তারা ১৭০ জনকে জিম্মি করে। তাদের মধ্যে ১৪০ জন অতিথি ও ৩০ জন হোটেল কর্মী ছিলেন।

জিম্মিদের উদ্ধারের খবর নিশ্চিত করলেও বন্দুকধারীদের সঠিক সংখ্যা নিশ্চিত হওয়া যায়নি। সূত্রের বরাত দিয়ে কিছু সংবাদমাধ্যমে দাবি করা হচ্ছে, হামলাকারীর সংখ্যা দুই থেকে তিনজন। আবার কয়েকটি সংবাদমাধ্যম নিজস্ব সূত্রের বরাত দিয়ে দাবি করেছে, হামলাকারীর সংখ্যা ১০ থেকে ১২ জন।

জিম্মিদের মধ্যে মালি, ফ্রান্স, তুরস্ক, যুক্তরাষ্ট্র, ভারত ও বেলজিয়ামের নাগরিক ছিলেন বলে প্রাথমিকভাবে জানা গেছে। তবে নিহতদের নাম-পরিচয় সম্পর্কে এখনও কিছু জানা যায়নি। প্রসঙ্গত, বামাকোর এই অভিজাত হোটেলটিতে মালি সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তি, কূটনীতিক ও পর্যটকরাই বেশি যাতায়াত করে থাকেন।

শেষ খবর পাওয়া পর্যন্ত রেডিসন ব্লু হোটেলে বিশেষ বাহিনীর অভিযান চলছিল। এ উদ্ধার অভিযানে ফ্রান্সের বিশেষ বাহিনী ও মার্কিন যুক্তরাষ্ট্রের সেনা সদস্যরাও যোগ দিয়েছেন।

কয়েকজন প্রত্যক্ষদর্শী দাবি করেন কূটনীতিক নাম্বারপ্লেট সম্বলিত গাড়িতে চেপে হামলাকারীদের হোটেলে প্রবেশ করতে দেখেছেন তারা।

উত্তর আফ্রিকায় তৎপর আল কায়েদা সংশ্লিষ্ট গ্রুপ ‘আল-মৌরাবিতৌন’ টুইটারে এক বার্তায় এ হামলার দায় স্বীকার করে নিয়েছে।

বাংলাদেশ সময়: ২২৩৪ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৫
আরএইচ/আরআই

** রেডিসন হোটেলে ১৮ মরদেহ, অভিযান চলছে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।