ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

‘জঙ্গি হামলা শঙ্কায়’ মালয়েশিয়ায় সেনা মোতায়েন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫৭ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৫
‘জঙ্গি হামলা শঙ্কায়’ মালয়েশিয়ায় সেনা মোতায়েন ছবি: সংগৃহীত

ঢাকা: আসিয়ান সামিট সামনে রেখে ‘জঙ্গি হামলার শঙ্কায়’ মালয়েশিয়ার প্রধান শহর কুয়ালালামপুরে সেনা মোতায়েন করা হয়েছে। শহরটির গুরুত্বপূর্ণ বিভিন্ন স্থানে ইতোমধ্যে দুই ‍হাজার সেনা মোতায়েন করা হয়েছে, প্রস্তুত রাখা হয়েছে আরো আড়াই হাজার।



কুয়ালালামপুরে ইতোমধ্যে ১০ আত্মঘাতী হামলাকারী প্রবেশ করেছে। এমন তথ্যের ভিত্তিতে সেনা মোতায়েনের এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মালয়েশিয়ার পুলিশ প্রধান খালিদ আবু বাকার এক বিবৃতিতে বলেন, মালয়েশিয়ায় ‘জঙ্গি হামলার’ খবর রয়েছে। এ মুহূর্তে আমি বলতে চাই, এখনো ওই খবরের সত্যতা যাচাই করা যায়নি।

ফ্রান্স, মিশর ও লেবাননে জঙ্গি হামলার পর আসিয়ান সম্মেলন সামনে রেখে হামলার আশঙ্কায় সেনা মোতায়েন করা হয়েছে বলে জানান তিনি।

১০ সদস্যের অ্যাসোসিয়েশন অব সাউথ ইস্ট এশিয়ান ন্যাশনসের (আসিয়ান) সপ্তাহব্যাপী সম্মেলনে বিশ্ব নেতাদের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাও যোগ দেবেন।

এদিকে, মালয়েশিয়ার স্থানীয় সংবাদমাধ্যম ‘মালয়েশিয়াকিনি’র এক রিপোর্টে বলা হয়েছে, সম্প্রতি ইসলামিক স্টেট (আইএস) ও ফিলিপাইনের জঙ্গি সংগঠন আবু সায়াফ এবং মরো ন্যাশনাল লিবারেশন ফ্রন্টের মধ্যে একটি বৈঠক হয়েছে।

ফিলিপাইনের দক্ষিণে অনুষ্ঠিত ওই বৈঠকে তিনটি সংগঠনের ১৪ জন নেতা এবং ৫০ জন সদস্য অস্ত্র, পিস্তল ও বোমা নিয়ে অংশ নেন বলে মালয়েশিয়া পুলিশের কাছে তথ্য এসেছে।

ইতোমধ্যে আইএস ও আবু সায়াফ’র আটজন আত্মঘাতী হামলাকারী মালয়েশিয়ার পশ্চীমাঞ্চলীয় সাবাহ শহরে প্রবেশ করেছে। আর কুয়ালালামপুরে প্রবেশ করেছে ১০ হামলাকারী।

এসব হামলাকারী সিরিয়া, আফগানিস্তান ও ইরাক থেকে জঙ্গি প্রশিক্ষণ নিয়েছে। নেতাদের কাছ থেকে নির্দেশনা পাওয়া মাত্র তারা হামলা চালাবে বলে উল্লেখ করেছে মালয়েশিয়াকিনি।

মালয়েশিয়া ফেডারেল পুলিশ স্পেশাল ব্রাঞ্চের ডিরেক্টর ফুজি হারুন জানান, কর্মকর্তাদের সদা সর্তক থাকতে বলা হয়েছে।

শনিবার (২১ নভেম্বর) শুরু হতে যাওয়া ১০ সদস্যের অ্যাসোসিয়েশন অব সাউথ ইস্ট এশিয়ান ন্যাশনসের (আসিয়ান) সপ্তাহব্যাপী সম্মেলনে যোগ দিতে শুক্রবার (২০ নভেম্বর) বিকেলে কুয়ালালামপুর পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

বাংলাদেশ সময়: ০৩৫৮ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৫
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।