ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

মালিতে ১০ দিনের জরুরি অবস্থা ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩০ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৫
মালিতে ১০ দিনের জরুরি অবস্থা ঘোষণা ছবি: সংগৃহীত

ঢাকা: পশ্চিম আফ্রিকার দেশ মালির রাজধানী বামাকোতে হোটেল রেডিসন ব্লু  এ জঙ্গি হামলার ঘটনায় দেশটিতে ১০ দিনের জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

স্থানীয় সময় শুক্রবার (২০ নভেম্বর) মধ্যরাত থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে ঘোষণা দিয়েছে দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম বউবাকার কেইটা সরকার।

জাতীয় টেলিভিশনে দেওয়া এক বিবৃতিতে জরুরি অবস্থার এ ঘোষণা দেওয়া হয়।

এছাড়া হামলায় নিহতদের স্মরণে দেশটিতে তিন দিনের জাতীয় শোক ঘোষণা করা হয়েছে।

এদিকে, মালি হামলার দায় স্বীকার করেছে আল-কায়েদার সঙ্গে জড়িত আল-মৌরাবিতউন নামে একটি আফ্রিকান জঙ্গি গোষ্ঠী। এ টুইটে সংগঠনটি এ দায় স্বীকার করে।

সাহারা মরুভূমিতে সক্রিয় জঙ্গি সংগঠনটির প্রতিষ্ঠাতা আল কায়েদার সাবেক যোদ্ধা মোখতার বেলমোখতার। দুই বছর আগে জঙ্গি দলটি গঠন করেন মোখতার।

মালির ওই হামলায় সবশেষ ২৭ মরদেহ ‍উদ্ধারের দাবি করেছে নিরাপত্তা বাহিনী। এছাড়া নিরাপত্তা বাহিনীর অভিযানে নিহত হয়েছে অন্তত দুই হামলাকারী।

মালির নিরাপত্তা বাহিনীর সঙ্গে যৌথভাবে ফরাসি বিশেষ বাহিনী ও যুক্তরাষ্ট্রের সেনারা সেখানে অভিযান পরিচালনা করেন। তবে হোটেলটিতে আর কোনো জিম্মি নেই বলে জানিয়েছেন মালির স্বরাষ্ট্রমন্ত্রী।

বাংলাদেশ সময়:০৬৩১ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৫
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।