ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

পর্দা উঠলো আসিয়ান সম্মেলনের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৯ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৫
পর্দা উঠলো আসিয়ান সম্মেলনের ছবি: প্রতীকী

ঢাকা: মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে পর্দা উঠলো দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সহযোগিতা সংস্থার (আসিয়ান) ২৭তম সম্মেলনের। ২০২৫ সাল নাগাদ সদস্য রাষ্ট্রগুলোর উন্নয়নের লক্ষ্যমাত্রা নির্ধারণ এবারের সম্মেলনের মূল উদ্দেশ্য।



শনিবার (২১ নভেম্বর) কুয়ালালামপুরে সম্মেলনের উদ্বোধন করেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক। কুয়ালালামপুর কনভেনশন সেন্টারে উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, দশ জাতির এই সহযোগিতা সংস্থার এক ঐতিহাসিক মুহূর্তে আমরা সবাই কুয়ালালামপুরে একত্রিত হয়েছি। আসিয়ান কমিউনিটি প্রতিষ্ঠার ব্যাপারে আগামীকাল (রোববার) আমরা আনুষ্ঠানিক ঘোষণা দেব।

এবারের সম্মেলনে সদস্য রাষ্ট্রগুলোর সরকার বা রাষ্ট্রপ্রধানরা ছাড়াও অংশ নিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। এছাড়া কুয়ালালামপুরে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও অবস্থান করছেন।

এবারের আসিয়ান সম্মেলনের মূল প্রতিপাদ্য হচ্ছে, ‘আমাদের জনগণ, আমাদের সম্প্রদায়, আমাদের দৃষ্টিভঙ্গি’। এই স্লোগানেই দু’দিনের এ সম্মেলনে কুয়ালালামপুর ঘোষণার মাধ্যমে আসিয়ান কমিউনিটি প্রতিষ্ঠার ঘোষণা আসবে। আর এই কমিউনিটির আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে চলতি বছরের ৩১ ডিসেম্বর।

১৯৬৭ সালে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো পারস্পরিক নিরাপত্তা ও অর্থনৈতিক উন্নয়নে সহযোগিতা সংস্থা ‘আসিয়ান’ গড়ে তোলে। এর প্রতিষ্ঠাকালীন সদস্য রাষ্ট্রগুলো হলো, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপাইনস, সিঙ্গাপুর ও থাইল্যান্ড। পরবর্তী সময়ে ব্রুনেই, কম্বোডিয়া, লাওস, মায়ানমার ও ভিয়েতনাম এর অন্তর্ভূক্ত হয়।

এদিকে, আসিয়ান সম্মেলনকে সামনে রেখে সন্ত্রাসী হামলার শঙ্কায় কুয়ালালামপুরে দুই হাজার সেনা মোতায়েন করেছে মালয়েশিয়া কর্তৃপক্ষ। এছাড়া প্রস্তুত রাখা হয়েছে অতিরিক্ত আরও আড়াই হাজার সেনা।

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৫
আরএইচ

** ‘জঙ্গি হামলা শঙ্কায়’ মালয়েশিয়ায় সেনা মোতায়েন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।