ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

মানবপাচার রোধে একমত আসিয়ান দেশগুলো

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪০ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৫
মানবপাচার রোধে একমত আসিয়ান দেশগুলো ছবি: সংগৃহীত

ঢাকা: মানবপাচার রোধে এবং পাচারের শিকার হতভাগ্যদের রক্ষা ও পুনর্বাসনে একমত হয়েছেন দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সহযোগিতা সংস্থার (আসিয়ান) দশ নেতা। এ ব্যাপারে একটি চুক্তিতেও স্বাক্ষর করেছেন তারা।



শনিবার (২১ নভেম্বর) মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে কনভেশন সেন্টারে উদ্বোধন করা হয় ২৭তম আসিয়ান সম্মেলন। এর উদ্বোধন করেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক।

উদ্বোধনের কিছু পরই এই অঞ্চলে মানবপাচার রোধে ও পাচারের শিকার হতভাগ্যদের রক্ষা ও পুনর্বাসনে এক চুক্তি সাক্ষর করেন নেতারা। এই চুক্তিতে নারী ও শিশুপাচার রোধের ওপর বেশি জোর দেওয়া হয়েছে।

এবারের আসিয়ান সম্মেলনে সদস্য রাষ্ট্রগুলোর সরকার বা রাষ্ট্রপ্রধানরা ছাড়াও অংশ নিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। এছাড়া চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ও ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও কুয়ালালামপুরে অবস্থান করছেন।

সম্মেলনের মূল প্রতিপাদ্য, ‘আমাদের জনগণ, আমাদের সম্প্রদায়, আমাদের দৃষ্টিভঙ্গি’। এই স্লোগানেই দু’দিনের এ সম্মেলনে কুয়ালালামপুর ঘোষণার মাধ্যমে আসিয়ান কমিউনিটি প্রতিষ্ঠার ঘোষণা আসবে। আর এই কমিউনিটির আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে চলতি বছরের ৩১ ডিসেম্বর।

বাংলাদেশ সময়: ১৩৩৬ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৫
আরএইচ

** পর্দা উঠলো আসিয়ান সম্মেলনের

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।