ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ক্রিমিয়ায় জরুরি অবস্থা জারি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৮ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৫
ক্রিমিয়ায় জরুরি অবস্থা জারি ছবি: সংগৃহীত

ঢাকা: বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় ক্রিমিয়ায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। ইউক্রেন থেকে সরবরাহকৃত বিদ্যুৎ সংযোগ লাইনের দু’টি খুঁটি উড়ে যাওয়ায় এ ‘ব্ল্যাকআউট’র সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে রুশ কর্তৃপক্ষ।



এই পরিপ্রেক্ষিতে রোববার (২২ নভেম্বর) ক্রিমিয়ায় জরুরি অবস্থা জারি করে রাশিয়া। বৈদ্যুতিক খুঁটিগুলো কীভাবে বা কারা উড়িয়ে দিয়েছে, সে ব্যাপারে কোনো মন্তব্য করা হয়নি। তবে রুশ সংবাদমাধ্যমগুলো দাবি করেছে, ইউক্রেনিয়ান জাতিয়তাবাদীরা এ ঘটনা ঘটিয়েছে।

যদি ইউক্রেনিয়ান জাতিয়তাবাদীরা এ হামলা চালিয়ে থাকে, তাহলে রুশ-ইউক্রেন সম্পর্কে উত্তেজনা আরও বাড়বে বলে শঙ্কা প্রকাশ করেছেন বিশ্লেষকরা। গত বছর ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া ছিনিয়ে নেওয়ার সময় থেকেই দুই প্রতিবেশী দেশের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়।

এক বিবৃতিতে রুশ শক্তি মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেন থেকে ক্রিমিয়ায় বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থায় দু’টো লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। এর ফলে ওই এলাকার ১৮ লাখ ৯৬ হাজার মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে গেছেন।

ক্রিমিয়ায় জরুরি অবস্থা জারি করা হয়েছে উল্লেখ করে বিবৃতিতে আরও বলা হয়, সংকটময় পরিস্থিতিতে জরুরি সহায়তা দিতে কর্তৃপক্ষ প্রস্তুত রয়েছে। এছাড়া খুব শিগগির বিদ্যুৎ সংযোগ ব্যবস্থা আগের অবস্থায় ফিরিয়ে নেওয়া না গেলে ১৩টি ভ্রাম্যমাণ গ্রাস টার্বাইনের সাহায্যে সাময়িক বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা করা হবে।

বাংলাদেশ সময়: ১২৩৭ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।