ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

তুরস্কের সঙ্গে সামরিক সহযোগিতা স্থগিত রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৫
তুরস্কের সঙ্গে সামরিক সহযোগিতা স্থগিত রাশিয়ার ছবি: সংগৃহীত

ঢাকা: তুরস্কের সঙ্গে সব ধরনের সামরিক সহযোগিতা কার্যক্রম স্থগিত করেছে রাশিয়া। একইসঙ্গে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর নির্ধারিত আঙ্কারা সফরও বাতিল করা হয়েছে।

মঙ্গলবার (২৪ নভেম্বর) তুরস্ক তাদের সিরিয়া সীমান্তে একটি রাশিয়ান যুদ্ধবিমান ভূপাতিত করার প্রেক্ষিতে মস্কোর পক্ষ থেকে তৎক্ষণাৎ এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

বুধবার (২৫ নভেম্বর) রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে তুরস্কের সঙ্গে সার্বিক সামরিক সহযোগিতা কার্যক্রম স্থগিত করার ঘোষণা দেওয়া হয়। একইসঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে মন্ত্রী সার্জেই লাভরভের আঙ্কারা সফর বাতিলের ঘোষণা আসে।

মস্কোভিত্তিক সংবাদ মাধ্যমগুলো জানায়, রাশিয়ার যুদ্ধবিমান এসইউ-২৪ ভূপাতিত করার ঘটনার পর দেশটির নাগরিকদের ‘অনিরাপদ’ তুরস্ক ভ্রমণ থেকে বিরত থাকতে বলা হয়েছে। একইসঙ্গে সিরিয়ার তুরস্ক সীমান্তবর্তী এলাকা লাতাকিয়ায় আকাশ প্রতিরক্ষায় বসানো হয়েছে রুশ মিসাইল ক্রুজার ‘মস্কভা’।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, তুরস্ক ভ্রমণে সতর্কতা ও মিসাইল ক্রুজার মোতায়েনের পাশাপাশি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সামরিক সহযোগিতা স্থগিত ও পররাষ্ট্রমন্ত্রীর সফর বাতিলের ঘোষণা আঙ্কারার সঙ্গে মস্কোর সম্পর্কের টানাপোড়েনের ইঙ্গিতই দিচ্ছে।

তবে, মস্কোর এমন প্রতিক্রিয়ার জবাবে কোনো মন্তব্য করেনি আঙ্কারা।

তুরস্কের এফ-১৬ যুদ্ধবিমানের গুলিতে এসইউ-২৪ ভূপাতিত হওয়ার ঘটনায় ক্ষোভ প্রকাশ করে মঙ্গলবার রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, এ ঘটনা পেছন থেকে ছুরিকাঘাত করার মতো। এ ধরনের ঘটনার আর প্রশ্রয় দেওয়া হবে না এবং রাশিয়া সঙ্গে সঙ্গেই প্রতিক্রিয়া দেখাবে।

তুরস্কের পক্ষ থেকে আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ তুলে রুশ যুদ্ধবিমানটিকে ভূপাতিত করার কথা বলা হলেও মস্কোর দাবি, তাদের যুদ্ধবিমান কিছুতেই কারও আকাশসীমা লঙ্ঘন করেনি। এটি যুদ্ধক্ষেত্র সিরিয়ার মধ্যেই ছিলো।

এসইউ-২৪ ভূপাতিত হওয়ার পরপরই দুই পাইলট নিরাপদে বেরিয়ে আসেন। কিন্তু প্যারাসুট দিয়ে নামার সময় একজনকে গুলি করে হত্যা করে সিরিয়ার বিদ্রোহীরা। এছাড়া, তাদের উদ্ধারে ঘটনাস্থলে রুশ হেলিকপ্টার পৌঁছালে এর সেনাদের লক্ষ্য করেও গুলি চালায় বিদ্রোহীরা। এ সময় এক নৌসেনা নিহত হন।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।