ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

কোনো সংকেত দেয়নি তুর্কি জেট, অভিযোগ রুশ পাইলটের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৬ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৫
কোনো সংকেত দেয়নি তুর্কি জেট, অভিযোগ রুশ পাইলটের ছবি : সংগৃহীত

ঢাকা: সিরিয়ার তুর্কি সীমান্তবর্তী লাতাকিয়ায় রুশ এসইউ-২৪ জঙ্গিবিমান ভূপাতিত করার ঘটনা নতুন মোড় নিল এবার। প্লেনটির বেঁচে যাওয়া পাইলট ক্যাপ্টেন কনস্টানটিন মুরাখতিন সতর্ক সংকেতের ব্যাপারে তুর্কি অভিযোগ উড়িয়ে দিয়ে পাল্টা অভিযোগ করেছেন, এফ-১৬ জেট কোনো সতর্ক সংকেতই দেয়নি তাদের।



বুধবার (২৫ নভেম্বর) সিরিয়ায় রুশ হেমেইমিম বিমানঘাঁটিতে রাশিয়ান টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানান ওই পাইলট। সেই সঙ্গে তিনি দাবি করেছেন, তিনি কোনোমতেই তুর্কি আকাশসীমা লঙ্ঘন করেননি।

মঙ্গলবার (২৪ নভেম্বর) আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ এনে একটি রুশ এসইউ-২৪ প্লেন ভূপাতিত করে একটি তুর্কি এফ-১৬ জেট। এর পরপরই তরস্ক জানায়, প্লেনটিকে অন্তত ১০ বার সতর্ক সংকেত দেওয়া হয়।

এদিকে, প্লেন ভূপাতিত করার সময় এর পাইলট দু’জন নিরাপদে বেরিয়ে আসতে পারলেও প্যারাসুট দিয়ে নামার সময় একজনকে গুলি করে হত্যা করে সিরীয় বিদ্রোহীরা। তাদের উদ্ধারে ঘটনাস্থলে একটি রুশ হেলিকপ্টার পৌঁছালে এর সেনাদের লক্ষ্য করেও গুলি চালায় বিদ্রোহীরা। এতে এক মেরিন সেনাও নিহত হন।

তবে পরবর্তী সময়ে ক্যাপ্টেন কনস্টানটিন মুরাখতিনকে উদ্ধার করতে সক্ষম হয় রুশ ও সিরীয় কমান্ডোরা।

এদিকে, প্লেন ভূপাতিত করার ঘটনায় লাতাকিয়া ঘেঁষে অবস্থান নেয় রুশ মিসাইল ক্রুজার ‘মস্কভা’। সিরিয়ার আকাশ প্রতিরক্ষায় এ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে বুধবার এক বিবৃতিতে জানায় রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

বাংলাদেশ সময়: ২১৫৬ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৫
আরএইচ

** আলোচনায় বসছে তুরস্ক-রাশিয়া
** তুর্কি সীমান্তে রুশ মিসাইল ক্রুজার
** সিরিয়ায় বিদ্রোহী হামলায় রুশ মেরিন সেনা নিহত

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।