ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ভূপাতিত জেটটি রাশিয়ার, জানতো না তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৮ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৫
ভূপাতিত জেটটি রাশিয়ার, জানতো না তুরস্ক ছবি: সংগৃহীত

ঢাকা: সিরিয়ার তুর্কি সীমান্তবর্তী লাতাকিয়ায় ভূপাতিত যুদ্ধবিমানটি যে রাশিয়ার, তা তুরস্ক জানতো না। জানলে প্লেনটিকে ভূপাতিত নয়, উল্টো ‘সবধরনের সহায়তা’ দেওয়া হতো বলে দাবি করেছে তুর্কি কর্তৃপক্ষ।



বুধবার (২৫ নভেম্বর) এক বিবৃতিতে তুর্কি সেনাবাহিনী এ কথা বলে। প্লেন ভূপাতিত করার ঘটনায় আঙ্কারা ও মস্কোর মধ্যে উত্তেজনা বেড়ে যাওয়ায় ও ন্যাটোর সহযোগী দেশগুলোর পক্ষ থেকে শান্ত থাকার আহ্বান আসার পরপরই এ বিবৃতি দিল দেশটির সেনাবাহিনী।

বিবৃতিতে বলা হয়, প্লেনটির জাতিয়তা সম্পর্কে জানা ছিল না এবং একে মোকাবেলার ঘটনাটি স্বয়ংক্রিয়ভাবে ঘটেছে। মস্কো সেনা কর্তৃপক্ষকে সব ধরনের সহযোগিতা দিতে আমরা প্রস্তুত।

এদিকে, প্লেন ভূপাতিত করার পর থেকেই একে পাঁচ মিনিটে ১০ বার সতর্ক সংকেত দেওয়া হয় বলে দাবি করে আসছে তুরস্ক। তবে এ অভিযোগ উড়িয়ে দিয়ে পাল্টা অভিযোগ করেছেন প্লেনটির বেঁচে যাওয়া পাইলট ক্যাপ্টেন কনস্টানটিন মুরাখতিন। তার দাবি, তুর্কি বাহিনী কোনো সংকেতই দেয়নি। এই পরিপ্রেক্ষিতে বুধবারই প্রমাণ হিসেবে সতর্ক সংকেতের অডিও প্রকাশ করে তুরস্কের সেনাবাহিনী।

অডিওতে রুশ জঙ্গিবিমানের পাইলটকে গতিপথ পরিবর্তন করতে সতর্ক করে বলা হয়, ‘তোমার গতিপথ দক্ষিণে পরিবর্তন করো’।

বাংলাদেশ সময়: ০৯৪০ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৫
আরএইচ

** তুরস্ক থেকে খাদ্যপণ্য আমদানিতে রাশিয়ার কড়াকড়ি
** কোনো সংকেত দেয়নি তুর্কি জেট, অভিযোগ রুশ পাইলটের
** সতর্ক সংকেতের অডিও প্রকাশ করলো তুরস্ক
** আলোচনায় বসছে তুরস্ক-রাশিয়া
** তুর্কি সীমান্তে রুশ মিসাইল ক্রুজার
** সিরিয়ায় বিদ্রোহী হামলায় রুশ মেরিন সেনা নিহত

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।