ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

রুশ যুদ্ধবিমানকে ভূপাতিত

অবশেষে এরদোয়ানের ‘দুঃখ প্রকাশ’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৫
অবশেষে এরদোয়ানের ‘দুঃখ প্রকাশ’ রজব তৈয়্যব এরদোয়ান/ছবি : সংগৃহীত

ঢাকা: গুলি করে রাশিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করার ঘটনায় অবশেষে ‘দুঃখ প্রকাশ’ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়্যব এরদোয়ান। একইসঙ্গে তিনি বলেছেন, ‘এ ঘটনা ঘটবে, এমন আশা করিনি’।



শনিবার (২৮ নভেম্বর) রাজধানী আঙ্কারায় একটি অনুষ্ঠানে সমর্থকদের উদ্দেশে বক্তৃতাকালে এ দুঃখ প্রকাশ করেন তিনি। তবে, রুশ যুদ্ধবিমান ভূপাতিত করার ঘটনায় আবারও নিজেদের বাহিনীর পক্ষে কথা বলেছেন এরদোয়ান। একইসঙ্গে সিরিয়া ইস্যুতে রাশিয়ার কার্যক্রমের সমালোচনাও করেছেন তিনি।

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, ‘এমনটি ঘটে যাবে আমরা আশা করিনি, কিন্তু ঘটে গেছে। আশা করি এ ধরনের ঘটনা আর ঘটবে না। ’

এসময় তিনি মস্কোকে শান্ত হওয়ার ইঙ্গিত করে বলেন, ‘এ ইস্যুতে দু’পক্ষকেই আরও সংযত হওয়া উচিত’।

এছাড়া, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আবারও বৈঠক করার আগ্রহ প্রকাশ করেন তিনি। এরদোয়ান বলেন, ‘এ ইস্যুতে আমি আগামী সোমবার (৩০ নভেম্বর) প্যারিসে অনুষ্ঠেয় জলবায়ু সম্মেলনে ফাঁকে পুতিনের সঙ্গে মুখোমুখি আলাপ করতে চাই। এ নিয়ে বাড়াবাড়িতে আমরা বিরক্ত। ’

গত ২৪ নভেম্বর আকাশসীমা লঙ্ঘনের অভিযোগে তুরস্কের যুদ্ধবিমান এফ-১৬ রুশ যুদ্ধবিমান এসইউ-২৬ কে গুলি করে ভূপাতিত করে। এ ঘটনার পর মস্কো-আঙ্কারা সম্পর্কে টানাপোড়েন দেখা দেয়। এর পরপরই পুতিন খেদোক্তি করেন, ‘তুরস্ক পিঠে ছুরি মেরেছে আমাদের। ’ জবাবে এরদোয়ান হুঁশিয়ার করেন, ‘পুতিন আগুন নিয়ে খেলছেন। আগুন নিয়ে খেলবেন না। ’

তবে, এ টানাপোড়েনের ইতি টানতে রুশ প্রেসিডেন্টের সঙ্গে জলবায়ু সম্মেলনে সাক্ষাতের আগ্রহ প্রকাশ করেন এরদোয়ান। কিন্তু রুশ প্রেসিডেন্ট সাফ জানিয়ে দেন, ‘যুদ্ধবিমান ভূপাতিত করার ঘটনায় আঙ্কারা ক্ষমা না চাইলে কোনো সাক্ষাৎ নয়’।

শুক্রবারের (২৭ নভেম্বর) ভাষণে ক্ষমা না চাওয়ার কথা সাফ জানিয়ে দিলেও শনিবার এসে ‘দুঃখ প্রকাশ’ করলেন এরদোয়ান। একইসঙ্গে সাক্ষাতের আগ্রহও প্রকাশ করলেন আবার।

যদিও এরইমধ্যে তুরস্কের বিরুদ্ধে নানামুখী পদক্ষেপ বাস্তবায়ন করছে রাশিয়া। ২৫ নভেম্বর সিরিয়ার লাতাকিয়া বন্দরের বিমানঘাঁটিতে মিসাইল ক্রুজার ‘মস্কোভা’ মোতায়েন করে মস্কো। এরপর ২৬ নভেম্বর মোতায়েন করে একাধিক এস-৪০০ মিসাইল। আর রাশিয়ার বিভিন্ন অঞ্চলে তুর্কি কারখানাগুলোতে অভিযান চালিয়ে কিছু স্থানে কার্যক্রমও স্থগিত করে দেয় স্থানীয় নিরাপত্তা বাহিনী। তুরস্কের পর্যটক ও পণ্যবাহী ট্রাককে সীমান্ত থেকে ফেরতও পাঠাতে শুরু করে রুশ সীমান্তরক্ষী ও কাস্টমস কর্তৃপক্ষ। এছাড়া, দু’দেশের মধ্যে ভিসা ছাড়া ভ্রমণের সুবিধা বাতিলের পরিকল্পনার কথাও জানিয়ে দেয় রাশিয়া।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৫
এইচএ

** সিরিয়ায় আরও মিসাইল পাঠালো রাশিয়া

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।