ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ক্ষমতা হস্তান্তর প্রশ্নে প্রেসিডেন্টের সঙ্গে সু চি’র সাক্ষাৎ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৫
ক্ষমতা হস্তান্তর প্রশ্নে প্রেসিডেন্টের সঙ্গে সু চি’র সাক্ষাৎ

ঢাকা: ক্ষমতা হস্তান্তর প্রশ্নে মায়ানমারের প্রেসিডেন্ট থিন সেইনের সঙ্গে সাক্ষাৎ করেছেন অং সান সু চি। গত মাসে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে নিরঙ্কুশ জয়ের পর এখন দেশের ভার বুঝে নেওয়ার অপেক্ষায় সু চি’র ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি)।



বুধবার (০২ ডিসেম্বর) সু চি প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করতে তার কার্যালয়ে যান। পৃথকভাবে তিনি মায়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইংয়ের সঙ্গেও সাক্ষাৎ করবেন বলে জানানো হয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবরে।

গত ৮ নভেম্বর মায়ানমারে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। ৬৬৪ আসনের এই সংসদ নির্বাচনে ৯০টির বেশি দলের ছয় হাজারেরও বেশি প্রার্থী অংশ নেন। প্রায় তিন কোটি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। চূড়ান্ত ফলে ৮০ শতাংশ আসনে জয় নিশ্চিত হয় এনএলডি’র।

নির্বাচনে ফল ঘোষিত হওয়ার পরপরই পরাজয় মেনে নিয়ে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতি দেন প্রেসিডেন্ট থিন সেইন। সেই সঙ্গে নতুন সরকারকে সহযোগিতার আশ্বাস দেন সেনাপ্রধান মিন অং হ্লাইং।

প্রেসিডেন্টের এক মুখপাত্র জানিয়েছেন, বুধবার ৪৫ মিনিট ধরে দুই নেতার মধ্যে কথপোকথন হয়। এ সময় তারা শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।

মায়ানমারে চলতি সংসদের মেয়াদ শেষ হবে ২০১৬ সালের জানুয়ারি মাসে। এরপরই এনএলডি’র নেতৃত্বে নতুন সরকার দেশটির ক্ষমতায় আসবে।

বাংলাদেশ সময়: ১১৪৬ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।