ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

জাতিসংঘ জলবায়ু সম্মেলন

প্যারিসে জড়ো হয়েছেন বিশ্বনেতারা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৩ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৫
প্যারিসে জড়ো হয়েছেন বিশ্বনেতারা

ঢাকা: ‘কপ ২১’ নামে অভিহিত এবারের জাতিসংঘ জলবায়ু সম্মেলনে অংশ নিতে ফ্রান্সের রাজধানী প্যারিসে জড়ো হয়েছেন বিশ্বনেতারা।

এবারের জলবায়ু সম্মেলনের মূল লক্ষ্য কার্বন নিঃসরণ কমিয়ে বৈশ্বিক উষ্ণতা ২ ডিগ্রি সেলসিয়াস কমাতে একটি কার্যকর চুক্তিতে উপনীত হওয়া।



দুই সপ্তাহ দীর্ঘ এই সম্মেলন সামনে রেখে ইতোমধ্যেই প্যারিসে এসে উপস্থিত হয়েছেন ১৪৭টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা।

সব মিলিয়ে এবারের জলবায়ু সম্মেলনে বিভিন্ন রাষ্ট্র ও সংস্থার ২৫ হাজার কর্মকর্তা অংশ নিয়ে কার্বন নিঃসরণ কমানোর ব্যাপারে একটি টেকসই চুক্তিতে উপনীত হওয়ার ব্যাপারে কাজ করবেন। ২০২০ সালে শেষ হবে কিয়েটো প্রটোকলের মেয়াদ। তারপর থেকেই কার্যকর হবে এই সম্মেলনের সিদ্ধান্তগুলো।

এর আগে রোববার শুরু হয় সম্মেলনে কার্যক্রম। সম্মেলন সামনে রেখে স্বাগতিক ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ জলবায়ু সঙ্কটে উন্নত দেশগুলোকে নেতৃত্ব দেয়ার আহ্বান জানিয়ে জলবায়ু বিপন্নতার কারণে যেসব রাষ্ট্র হুমকির মুখে তাদের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দেয়ার আহ্বান জানান।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাও তার ফেসবুক পেজে কার্বন নিঃসরণ কমানোর ব্যাপারে সম্মেলনে একটি চুক্তিতে উপনীত হওয়ার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন।

এদিকে সম্মেলনের প্রাক্কালে প্যারিসে জড়ো হয়েছেন উষ্ণতা বৃদ্ধি বিরোধী বিক্ষোভকারীরা। বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি প্রতিরোধে বিশ্ব নেতৃত্বের অপ্রতুল পদক্ষেপের বিরুদ্ধে বিক্ষোভে অংশ নেন তারা।  

তবে সাম্প্রতিক সন্ত্রাসী হামলার কারণে প্যারিসের জনসমাগমস্থলে সব ধরনের বিক্ষোভ ও সমাবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে কর্তৃপক্ষ। এ পরিস্থিতিতে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে বিক্ষোভকারীরা। এ সময় টিয়ার গ্যাস ও পিপার স্প্রে ব্যবহার করে তাদের ছত্রভঙ্গ করে দেয় ফরাসি পুলিশ।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।