ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

কুকুরের সমান ডাইনোসর

বাংলানিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৫
কুকুরের সমান ডাইনোসর

পৃথিবী থেকে বহু কোটি বছর আছে চিরতরে বিলুপ্ত হয়ে যাওয়া প্রাণি ডাইনোসর যে কতো রকম আকার ও প্রকারের ছিল তার লেখাজোখা নেই। কোনো কোনোটা যেমন ছিল প্রকাণ্ড আয়তনের, তেম্নি আবার কোনো কোনোটা ছিল অতিশয় ক্ষুদ্রাকৃতির।

আকারের দিক থেকে যেমন, তেমনি নানা প্রজাতির ও প্রকারের ছিল এরা। কোনো কোনোটা ছিল যেমন মাংসাশী, তেমনি কোনো কোনোটা ছিল তৃণ ও উদ্ভিদভোজী।

এবার উত্তর আমেরিকা অঞ্চলে এক ধরনের তৃণভোজী ডাইনোসরের ফসিল পাওয়া গেছে। এই ডাইনোসর আকারে এবং দেহ-কাঠামোর দিক থেকে দেখতে ছিল অবিকল কুকুরের মতো। এরা আকারে ল্যাব্রাডর কুকুরের সমান বড় হতো। পুরো দেহটা কুকুরের মতো হলেও অমিলটা ছিল মুখের আকৃতিতে। এদের মুখের সামনে ছিল বিরাট বাঁকানো ঠোঁট। তৃণভোজী এই ডাইনোসরের বৈজ্ঞানিক নাম লেপতোসেরাপতোপদিস। এরা আজ থেকে প্রায় ১০ কোটি বছর আগে উত্তর আমেরিকা মহাদেশের পূর্বাংশে বিচরণ করতো।

 লেপতোসেরাপতোপদিসরা ছিল ত্রাইসেরাতোপস নামের অতিকায় উদ্ভিদভোজী ডাইনোসরদের গোত্রের। বিজ্ঞানীরা সম্প্রতি এই কুকুর-আকৃতির ডাইনোসরের ফসিল খুঁজে পেয়ে এদের নিয়ে গবেষণা শুরু করেছেন। এই ডাইনোসরদের দাঁত ছিল নিচের দিকে বাঁকানো এবং বাইরের দিকে বের করা। তবে এদের সামনের দিকে বাঁকানো চোয়াল সরু হতে হতে আগার দিকে ছিল পাখির ঠোটেঁর আকৃতির।

কুকুরের মতো দেখতে ছিল বলে সংবাদমাধ্যমের খবরের শিরোনামটাও করা হয়েছে কিছুটা কৌতুকের মিশেল দিয়ে: ‘Dinosaur the size of a DOG discovered - but would you keep it as a pet?’

যেখানটায় এই কুকুর আকৃতির ডাইনোসরের ফসিলটা  পাওয়া গেছে সেখানে আরো অনেক প্রজাতির ডাইনোসরের ফসিল পাওয়া যেতে পারে বলে আশাবাদী বিজ্ঞানীরা।

বাংলাদেশ সময়: ০১৩৭ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৫
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।