ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

পুতিনকে এরদোগানের ‘পদত্যাগ’র চ্যালেঞ্জ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৫
পুতিনকে এরদোগানের ‘পদত্যাগ’র চ্যালেঞ্জ

ঢাকা: রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে পদত্যাগের চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপে এরদোগান। জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) কাছ থেকে তুরস্কের তেল বাণিজ্য রয়েছে বলে পুতিনের অভিযোগের পরপরই তিনি এ চ্যালেঞ্জ ছুড়ে দিলেন।



ফ্রান্সের রাজধানী প্যারিসে চলমান জলবায়ু সম্মেলনের ফাঁকে তুর্কি সংবাদসংস্থা আনাতোলিয়ার সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি এ চ্যালেঞ্জ ছুড়ে দেন।

তিনি বলেন, আমি এখানে খুব শক্ত কিছু কথা বলতে চাই। যদি রুশ প্রেসিডেন্টের অভিযোগ প্রমাণিত হয়, তাহলে আমি পদত্যাগ করবো।

পাল্টা চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে এরদোগান এ সময় বলেন, আমি পুতিনকে বলছি, অভিযোগ প্রমাণ করতে না পারলে আপনি কি পদত্যাগ করবেন? আমি আমারটা পরিস্কারভাবে বলে দিলাম।

এর আগে গত সোমবার (৩০ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে পুতিন অভিযোগ করেন, আইএসের সঙ্গে তুরস্কের তেল সরবরাহ ব্যবস্থার সুরক্ষিত করতেই আমাদের প্লেন ভূপাতিত করা হয়েছে। বিষয়টি নিয়ে ভাবার যথেষ্ট কারণ রয়েছে। তুরস্কে আইএসের তেল প্রবেশ করছে বলে রাশিয়ার কাছে তথ্য রয়েছে।

গত ২৪ নভেম্বর সিরিয়ার লাতাকিয়ায় একটি রুশ যুদ্ধবিমান ভূপাতিত করে তুরস্ক। এ সময় প্লেনটির পাইলটের বিরুদ্ধে তুর্কি আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ তোলে দেশটির কর্তৃপক্ষ। তবে রাশিয়া এ অভিযোগ প্রত্যাখ্যান করে। এ ঘটনার সূত্র ধরে দুই দেশের মধ্যে সম্পর্কের যথেষ্ট অবনতি হয়। তুরস্কের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপসহ বিভিন্ন পদক্ষেপ নেয় রাশিয়া। এমনকি জলবায়ু সম্মেলনে এরদোগানের সঙ্গে সাক্ষাত করতেও রাজি হননি পুতিন।

বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।