ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

আইএস প্রধান বাগদাদির সাবেক স্ত্রীকে মুক্তি দিল লেবানন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৫
আইএস প্রধান বাগদাদির সাবেক স্ত্রীকে মুক্তি দিল লেবানন

ঢাকা: বন্দি বিনিময়ের অংশ হিসেবে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু বকর আল-বাগদাদির সাবেক স্ত্রীকে মুক্তি দিয়েছে লেবানন।

মঙ্গলবার (০১ ডিসেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, সিরিয়ায় আল-কায়েদার সহযোগী সংগঠন আল-নুসরা ফ্রন্টের সঙ্গে এ বন্দি বিনিময় করেছে লেবাননের সেনাবাহিনী।

প্রক্রিয়াটি কাতারের মধ্যস্থতাকারীদের চেষ্টায় সম্পন্ন হয়। ঘটনাস্থলে লেবাননের রেডক্রস কর্মীরাও উপস্থিত ছিলেন।

বন্দি বিনিময়ের অংশ হিসেবে ১৬ জন লেবাননী সেনা ও পুলিশ সদস্যকে মুক্তি দিয়েছে আল-নুসরা। বিপরীতে পাঁচ নারীসহ ১৩ বন্দিকে মুক্তি দিয়েছে দেশটি।

মুক্তি পাওয়া এক লেবাননী সেনা একটি সংবাদমাধ্যমকে বলেছেন, বন্দি বিনিময়ের এ প্রক্রিয়ার মধ্যে যারা ছিলেন, তাদের সবাইকে ধন্যবাদ জানাচ্ছি।

বন্দি বিনিময় শেষে আল-নুসরা ফ্রন্ট এক নিহত লেবাননী সেনার মরদেহও হস্তান্তর করে। মোহাম্মদ হামিয়েহ নামের ওই সেনা আল-নুসরার হাতেই নিহত হন।

মুক্তি পাওয়া নিরাপত্তা কর্মীদের ২০১৪ সালের আগস্ট মাসে সিরিয়ার আরসাল থেকে অপহরণ করেছিল আল-নুসরা।

এদিকে, লেবানন কর্তৃপক্ষ যে ১৩ জনকে মুক্তি দিয়েছে, তাদের মধ্যে আইএস প্রধান বাগদাদির সাবেক স্ত্রী সাজা দুলাইমি রয়েছেন। তিনি নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন।

একটি সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় তিনি জানান, বাগদাদির সঙ্গে তার ছাড়াছাড়ি হয়েছে আজ থেকে ছয় বছর আগে। ২০১৪ সালের নভেম্বর মাসে লেবাননের উত্তরাঞ্চল থেকে তাকে গ্রেফতার করা হয়।

মুক্তির পর তিনি বৈরুত হয়ে তুরস্ক যাবেন বলেও জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।