ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

আইএসের সঙ্গে তুরস্কের তেল ও অস্ত্র বাণিজ্য রয়েছে, দাবি সিরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১২ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৫
আইএসের সঙ্গে তুরস্কের তেল ও অস্ত্র বাণিজ্য রয়েছে, দাবি সিরিয়ার ছবি: সংগৃহীত

ঢাকা: রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পথেই হাঁটলো সিরিয়ার সরকারও। ইসলামিক স্টেটসহ (আইএস) বিভিন্ন জঙ্গি সংগঠনের সঙ্গে তুরস্কের তেল ও অস্ত্র বাণিজ্য রয়েছে বলে অভিযোগ করেছে দেশটি।



মঙ্গলবার (০১ ডিসেম্বর) এক অনুষ্ঠানে সিরীয় প্রেসিডেন্টের রাজনৈতিক ও জনসংযোগ উপদেষ্টা বৌথিয়ানা শাবান এ অভিযোগ করেন বলে বুধবার (০২ ডিসেম্বর) খবর প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক সংবাদামাধ্যমে।

তিনি বলেছেন, এরদোগান সরকারের সঙ্গে সন্ত্রাসী সংগঠনগুলোর সংশ্লিষ্টতা রয়েছে বলে তথ্য প্রকাশ করেছে রাশিয়া। বিশেষ করে তারা ইরাক ও সিরিয়ায় অবৈধভাবে অস্ত্র ও তেল বাণিজ্য পরিচালনা করে থাকে। কলোম্বিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষণায়ও এসব তথ্য বেরিয়ে এসেছে।

এর আগে গত সোমবার (৩০ নভেম্বর) ফ্রান্সের রাজধানী প্যারিসে চলমান জলবায়ু সম্মেলনে যোগ দেওয়া পুতিন এক সংবাদসম্মেলনে একই অভিযোগ করেন। সে সময় তিনি জানান, রাশিয়ার কাছে এ অভিযোগ প্রমাণে যথেষ্ট তথ্য রয়েছে।

পরে তুর্কি এক সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় দেশটির প্রেসিডেন্ট এরদোগান পুতিনের অভিযোগ উড়িয়ে দিয়ে তার প্রতি পদত্যাগের চ্যালেঞ্জ ছুড়ে দেন। তিনি বলেন, রুশ প্রেসিডেন্টের অভিযোগ প্রমাণিত হলে আমি পদত্যাগ করব। আর যদি তা প্রমাণিত না হয়, তাহলে কি তিনি পদত্যাগ করবেন?

বাংলাদেশ সময়: ১৩১২ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।