ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

২৯তম সদস্য হতে মন্টিনিগ্রোকে আমন্ত্রণ ন্যাটোর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৮ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৫
২৯তম সদস্য হতে মন্টিনিগ্রোকে আমন্ত্রণ ন্যাটোর

ঢাকা: ২৯তম সদস্য হতে মন্টিনিগ্রোকে আমন্ত্রণ জানিয়েছে উত্তর আটলান্টিক দেশগুলোর জোট ন্যাটো।

বুধবার (০২ ডিসেম্বর) সংস্থাটির সদস্য রাষ্ট্রগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা এ আমন্ত্রণ জানান।



ব্রাসেলসে সদর দফতরে আয়োজিত এক বৈঠকে সংস্থাটির মহাসচিব জেনস স্টোলেনবার্গ বলেন, আমরা মন্টিনিগ্রোকে অভিনন্দন জানাচ্ছি। সুন্দর একটি জোট গড়ে তোলায় এ পদক্ষেপ এক দারুন সূচনা।

প্রসঙ্গত, উত্তর আটলান্টিক দেশগুলোর জোটখ্যাত ন্যাটো মূলত এই রাষ্ট্রগুলোর সামরিক জোট। ১৯৪৯ সালের ৪ এপ্রিল ১২টি রাষ্ট্রের মধ্যে স্বাক্ষরিত এক চুক্তির মাধ্যমে সংস্থাটি গঠিত হয়। কোনো সদস্য রাষ্ট্র বহিঃশত্রুর আক্রমণের শিকার হলে এই সামরিক জোট তা প্রতিহত করবে বলে এতে বিধান রাখা হয়।

ন্যাটোর প্রতিষ্ঠাকালীন সদস্য রাষ্ট্রগুলো হলো, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, বেলজিয়াম, কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, আইসল্যান্ড, ইতালি, লুক্সেমবার্গ, নেদারল্যান্ডস, নরওয়ে ও পর্তুগাল।

পরে ১৯৫২ সালে এ জোটে যোগ দেয় গ্রিস ও তুরস্ক। ১৯৫৫ সালে জার্মানি, ১৯৮২ সালে স্পেন, ১৯৯৯ সালে চেক রিপাবলিক, হাঙ্গেরি ও পোল্যান্ড, ২০০৪ সালে বুলগেরিয়া, এস্তোনিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া, রোমানিয়া, স্লোভাকিয়া ও স্লোভেনিয়া এবং ২০০৯ সালে আলবেনিয়া ও ক্রোয়েশিয়া এ জোটে যোগ দেয়।

বাংলাদেশ সময়: ১৪০৭ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।