ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

আইএসবিরোধী যুদ্ধে বিদেশিদের লাগবে না ইরাকের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২২ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৫
আইএসবিরোধী যুদ্ধে বিদেশিদের লাগবে না ইরাকের

ঢাকা: ইরাক সরকার বলেছে, জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়তে বিদেশি সৈন্য লাগবে না তাদের। একইসঙ্গে স্থানীয় সরকারের অনুমোদন ছাড়া অন্য দেশের বাহিনী মোতায়েন করা যাবে না বলেও জানিয়ে দিয়েছে তারা।



যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সদরদফতর পেন্টাগনের পক্ষ থেকে ইরাকে ‘বিশেষায়িত সৈন্য বাহিনী’ পাঠানোর ঘোষণা দেওয়ার জবাবে মঙ্গলবার (১ ডিসেম্বর) বাগদাদ এ অবস্থান জানালো।

পেন্টাগনের প্রধান প্রতিরক্ষামন্ত্রী অ্যাশটন কার্টার মঙ্গলবার তার দেশের হাউস অব আর্মড সার্ভিসেস কমিটিকে বলেন, `আইএসের বিরুদ্ধে লড়তে ইরাকি ও কুর্দি বাহিনীকে সহযোগিতার জন্য বিশেষায়িত বাহিনী পাঠানো হচ্ছে’।

জবাবে ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-আব্বাদি এক বিবৃতিতে বলেন, ‘সন্ত্রাসের বিরুদ্ধে লড়তে ইরাকের মাটিতে কোনো বিদেশি স্থল সৈন্য প্রয়োজন নেই। ’

তিনি বলেন, ‘ইরাক সরকারের অনুমোদন ও সমন্বয় ছাড়া এখানে কোনো দেশ বিশেষ অথবা সাধারণ বাহিনী পাঠাতে পারবে না, কোনো অভিযানও চালাতে পারবে না। এটা ইরাকের সার্বভৌমত্বের প্রতি পূর্ণ শ্রদ্ধার প্রশ্ন। ’

কার্টারের বক্তব্যের জবাবে ‘সার্বভৌমত্বে’র দোহাই দিয়ে আল-আব্বাদি এ কথা জানালেও গত বছরের শেষ দিক থেকে ইরাক ও সিরিয়ায় ‘আইএসবিরোধী’ অভিযান চালিয়ে যাচ্ছে মার্কিন বিমান বাহিনী।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।