ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

১১ মাসে ৯ লাখ অভিবাসী ঢুকলো ইউরোপে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৫ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৫
১১ মাসে ৯ লাখ অভিবাসী ঢুকলো ইউরোপে ছবি : সংগৃহীত

ঢাকা: চলতি বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত ইউরোপে নয় লাখেরও বেশি শরণার্থী ও অভিবাসী ঢুকেছে। আর উন্নত এ মহাদেশের বিভিন্ন দেশে পাড়ি জমাতে গিয়ে সলিল সমাধি হয়েছে তিন হাজারেরও বেশি মানুষের।



জাতিসংঘ ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) পৃথক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। সংস্থা দু’টির বরাত দিয়ে বুধবার (২ ডিসেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে। অবশ্য জাতিসংঘের মতে, ইউরোপে পৌঁছানো শরণার্থী বা অভিবাসন প্রত্যাশীর সংখ্যা নয় লাখের হাজার চৌদ্দ কম।

মঙ্গলবার (১ ডিসেম্বর) আইওএম’র পক্ষ থেকে বলা হয়, গত জানুয়ারি থেকে এ পর্যন্ত ৯ লাখ ৭ হাজার ৭১২ জন মানুষ ইউরোপে উঠেছেন, যারা কোনো যুদ্ধবিধ্বস্ত দেশের শরণার্থী বা উন্নত জীবিকার খোঁজে বের হওয়া অভিবাসন প্রত্যাশী। এই বিপুলসংখ্যক মানুষের মধ্যে জীবনের ঝুঁকি নিয়ে নিয়ে কেবল সাগরপথই পাড়ি দিয়েছেন ৮ লাখ ৭৮ হাজার ৪৯৫ জন।

তবে, বিপদসংকুল পথ পাড়ি দিতে না পেরে সলিল সমাধি ঘটেছে অথবা সন্ধান হারিয়েছে ৩ হাজার ৫৬৩ মানুষের।

এ বিষয়ে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর বলছে, এ বছর এখন পর্যন্ত ৮ লাখ ৮৬ হাজার ২৬২ জন মানুষ ইউরোপের মাটিতে পা রেখেছেন। প্রাণ হারিয়েছেন অথবা নিখোঁজ হয়েছেন ৩ হাজার ৫১৫ জন।

ইউরোপে পাড়ি জমানো শরণার্থী বা অভিবাসন প্রত্যাশীদের মধ্যে ২০ শতাংশই শিশু বলে জানায় আইওএম ও জাতিসংঘের শিশু বিষয়ক তহবিল ইউনিসেফ।

জাতিসংঘ ও আইওএমের মতে, যারা ইউরোপে পাড়ি জমিয়েছে তাদের মধ্যে বেশিরভাগই সিরিয়ান, আফগান। আছে ইরাকি, আফ্রিকান ও এশীয়ও। অভিবাসীদের স্রোত সবচেয়ে বেশি সামলাতে হয়েছে গ্রিসকে। দেশটিতে এ বছর এখন পর্যন্ত ৭ লাখ ৩৮ হাজারের বেশি শরণার্থী বা অভিবাসন প্রত্যাশী পা রেখেছে।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৫
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।