ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

২০১৫তে যুক্তরাষ্ট্রে ৩৫৫ বন্দুকহামলা, নিহত ১২ হাজার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৫
২০১৫তে যুক্তরাষ্ট্রে ৩৫৫ বন্দুকহামলা, নিহত ১২ হাজার ছবি: সংগৃহীত

ঢাকা: সন্ত্রাস দমনসহ বিভিন্ন ইস্যুতে বিশ্বের মোড়ল হিসেবে আবির্ভূত যুক্তরাষ্ট্র যে সন্ত্রাসমুক্ত নয়, তা নিয়ে আলোচনা-সমালোচনা বেশ আগে থেকেই চলছে। মার্কিন জনগণকে নিরাপত্তা দিতে দেশটির সরকারের চেষ্টায় ত্রুটি না থাকলেও দিনে দিনে সেখানে সন্ত্রাসী হামলার হার বেড়েই চলেছে।



সম্প্রতি এক হিসাবে জানা গেছে, শুধুমাত্র ২০১৫ সালেই দেশটিতে ৪৮ হাজারেরও বেশি ছোট-বড় সংঘর্ষ ও হামলার ঘটনা ঘটেছে, যার মধ্যে ৩৫৫টিই ছিল নির্বিচারে গুলির ঘটনা। এর মধ্যে ৪৫টি হয়েছে যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্কুলে। এসব হামলায় নিহত হয়েছেন ১২ হাজার ২১২ জন। এছাড়া আহত হয়েছেন ২৪ হাজার ৭১৬ জন।

এসব ঘটনায় হতাহতদের মধ্যে ১১ বছর বা এর কম বয়সী শিশু রয়েছে ৬৪০ জন। আর ১২ থেকে ১৭ বছর বয়সী রয়েছে দুই হাজার ৪২২ জন।

শুধু তাই নয়, বিশ্বমঞ্চে মাথা উঁচু করে সন্ত্রাসের বিরুদ্ধে কথা বলা মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার দ্বিতীয় মেয়াদের সময়কালে তার দেশে এ পর্যন্ত প্রায় এক হাজার হামলার ঘটনা ঘটেছে বলে জানা গেছে।

মার্কিন বিচার বিভাগ ও পররাষ্ট্র কাউন্সিলের তথ্যানুযায়ী, ২০০১ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত এক দশকে বিভিন্ন বন্দুক হামলায় যুক্তরাষ্ট্রে ১১ হাজার ৩৮৫ জন নিহত হয়েছেন। সে হিসাবে গত ৫ বছরে আশঙ্কাজনক হারে হামলার ঘটনা বেড়ে গেছে।

সর্বশেষ ক্যালিফোর্নিয়া হামলার দিনই মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা স্থানীয় একটি সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় বলেছেন, পরিস্থিতি মোকাবেলায় আমাদের সবাইকে এক হতে হবে। একটা কথা স্বীকার করতেই হবে, নির্বিচারে গুলির ঘটনা আমাদের এখানে যে হারে ঘটছে, তা বিশ্বের আর কোথাও ঘটছে না।

বাংলাদেশ সময়: ১২১৯ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৫
আরএইচ

** ক্যালিফোর্নিয়ায় হামলার ঘটনায় দুই সন্দেহভাজন নিহত
** ক্যালিফোর্নিয়ায় গুলি, নিহতের সংখ্যা বেড়ে ১৪
** ক্যালিফোর্নিয়ায় গুলিতে নিহত ১২
** ভবনে আটকা পড়েছে অনেকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।