ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ভদকায়, রুশ নারীতে অনিরাপদ নরওয়ে!

বাংলানিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৯ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৫
ভদকায়, রুশ নারীতে অনিরাপদ নরওয়ে!

সীতা অপহরণের ঘটনায় রাবণের লঙ্কাপুরী হয়েছিল ছাড়খার। আর প্যারিসের সঙ্গে গ্রিক সুন্দরী হেলেনের প্রণয় ও পালিয়ে যাওয়ার কারণে গ্রিস ও ট্রয়ের মধ্যে চলেছিল দশকব্যাপী এক মহারণ।

রামায়ণ আর ইলিয়াদ-অদিসি নামের পৌরাণিক কাব্যে এসব ঘটনা বর্ণিত নানান উপমা-অলঙ্কারে। সেতো গেল পুরাণের কথা! মানবজাতির জানা ইতিহাসেও নারী ও সুরা নিয়ে বিপত্তিকর ঘটনা কম নয়।

পূর্ববঙ্গের বিলাসী ও অত্যাচারী জমিদারগণ্ও একদা ব্রিটিশ জমানায় বিনোদনের স্বর্গক কলকাতা গিয়ে দুহাতে খোলামকুচির মতো টাকা ওড়াতেন। তাদের সুরা, নারী আর বুলবুলি-বিলাসের কথা সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘সেই সময়’ উপন্যাসে কী চমৎকারভাবেই না ফুটিয়ে তোলা হয়েছে। যাকগে সেসব কথা!

ইউরোপের উন্নত রাষ্ট্র নরওয়েও এখন তাদের পার্লামেন্ট সদস্য ও ব্যবসায়ীদের নারীলোভ ও মদিরালোভ নিয়ে যারপরনেই চিন্তিত। বিশেষ করে যারা বিভিন্ন কাজে রাশিয়ায় যান। রুশরা নাকি ভদকা ও সুন্দরী নারীদের প্রেমের ফাঁদে ফেলে নরওয়ের পার্লামেন্ট সদস্য ও  ব্যবসায়ীদের একের পর এক ফাঁদে ফেলছে। বিশেষ করে পার্লামেন্ট সদস্যদের  কাছ থেকে আদায় করে নিয়ে নরওয়ের অনেক স্পর্শকাতর গোপন  রাষ্ট্রীয় তথ্য। Sputnik Deutschland  নামের একটি জার্মানভাষী পত্রিকা এই মর্মে ফলাও করে খবর ছেপেছে। তারা যে শিরোনাম করেছে তা ইংরেজি করলে দাঁড়ায়: ‘Norway Thinks Russian Vodka and Sex Are Threatening Its Security’

(খবরের লিংক: http://russia-insider.com/en/norwegian-security-blackmail-vodka-sex-russia/ri11565)

নরওয়ের পুলিশ ও সিকিউরিটি সার্ভিস (PST) তাদের পার্লামেন্ট সদস্যদের পরামর্শ দিয়েছে রাশিয়া সফরে গিয়ে তারা যেন ভদকা ও সুন্দরী রুশ ললনাদের ফাঁদে পা না দেন। কারণ ‘vodka and sex are increasingly being used to lure and blackmail Norwegian citizens who come to Russia to do business.’’

নরওয়ের রাষ্ট্রীয় টেলিভিশন এনআরকেও এমন তথ্যই দিচ্ছে আজকাল। এনআরকে বলছে বেশিরভাগ নরওয়েজীয়ই ‘‘যারপরনেই সরল’’(“extremely naive”) আচরণ করেন। ফলে তারা সহজেই রুশদের সুচতুরভাবে পাতা ফাঁদে পা দিয়ে পরে পস্তান।

নরওয়ের গোয়েন্দা দফতরের আশঙ্কা এরই মধ্যেই অনেক গোপন ও স্পর্শকাতর রাষ্ট্রীয় তথ্য হাতিয়ে নিয়েছে রুশরা।

বাংলাদেশ সময়: ০০৩০ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৫
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।