ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

দিল্লিতে জোড়-বেজোড়ের গাড়ি প্রাথমিকভাবে চলবে ১৫ দিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩২ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৫
দিল্লিতে জোড়-বেজোড়ের গাড়ি প্রাথমিকভাবে চলবে ১৫ দিন ছবি: সংগৃহীত

ঢাকা: দিল্লিতে জোড়-বেজোড় লাইসেন্স নম্বরধারী ব্যক্তিগত গাড়ি চলার নির্দেশনা প্রাথমিকভাবে ১৫ দিন বলবৎ থাকবে বলে ঘোষণা দিয়েছে কেজরিওয়াল সরকার। নগরীতে দূষণ কমানোর উদ্যোগ হিসেবে আগামী ১ জানুয়ারি থেকে এ প্রক্রিয়া শুরু হবে।



মঙ্গলবার (০৮ ডিসেম্বর) মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের সভাপতিত্বে এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয় দিল্লির রাজ্য সরকার।

বৈঠক শেষে রাজ্যের যোগাযোগমন্ত্রী গোপাল রায় জানিয়েছেন, সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত এই জোড়-বেজোড় প্রক্রিয়া অব্যাহত থাকবে। জোড় সংখ্যার তারিখে জোড়া লাইসেন্স নম্বরধারী ব্যক্তিগত গাড়ি এবং বেজোড় সংখ্যার তারিখে বেজোড় নম্বরের গাড়ি চলবে। তবে রোববার দিল্লির সড়ক সব নম্বরের ব্যক্তিগত গাড়ির জন্য উন্মুক্ত থাকবে।

গোপাল রায় আরও বলেন, আমরা জানুয়ারির ১৫ তারিখে এ ব্যবস্থার পুনর্মূল্যায়ন করবো। এরপরই পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে।

তবে নারী ও প্রতিবন্ধিদের ক্ষেত্রেও সরকারের এ সিদ্ধান্ত বলবৎ থাকবে কি না, সে ব্যাপারে কোনো মন্তব্য করেননি দিল্লির যোগাযোগমন্ত্রী। এমনকি দ্বি-চক্রযান এর আওতাভুক্ত থাকবে কি না, সে ব্যাপারেও কিছু জানায়নি কেজরিওয়াল সরকার।

গোপাল রায় জানান, জোড়-বেজোড় পদ্ধতি প্রয়োগের পর দিল্লির অন্তত দুইশ জায়গায় পর্যবেক্ষণ করা হবে। যদি এ পদক্ষেপের ফলে নগরীর দূষণ কমে আসে, তাহলে বিষয়টি নিয়ে আরও ভাবা হবে।

বাংলাদেশ সময়: ১৮৩১ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৫
আরএইচ

** দিল্লিতে পৃথক দিনে জোড়-বেজোড় নম্বরের গাড়ির সিদ্ধান্ত সাময়িক
** দিল্লিতে জোড়-বেজোড় নম্বরের গাড়ি চলবে পৃথক দিনে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।